ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কবীর সুমনের অজানা পাঁচ

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৭, ২৯ জুন ২০২১   আপডেট: ১৮:২৮, ২৯ জুন ২০২১
কবীর সুমনের অজানা পাঁচ

কবীর সুমন

প্রখ্যাত সংগীতশিল্পী, গীতিকার, সুরকার, গায়ক, সংগীত পরিচালক, সাংবাদিক, লেখক ও সাবেক সাংসদ কবীর সুমন। তার সংগীত জীবন অনেক পুরনো, তবে নব্বই দশকের শুরুর দিকে ‘তোমাকে চাই’ অ্যালবামের মধ‌্য দিয়ে আধুনিক বাংলা গানের ভুবনে শ্রোতাপ্রিয়তা লাভ করেন সুমন। প্রবল জনপ্রিয় হয়েছিলেন তিনি। মোড় ঘোরানো আধুনিক বাংলা গানের জনক হিসেবে তাকেই গ্রহণ করেছিল বাঙালি। সেই ‘গানওয়ালা’ এখন অসুস্থ। তার জীবনের অজানা কিছু তথ‌্য নিয়ে এই প্রতিবেদন।

***১৯৫০ সালের ১৬ মার্চ ভারতের ওড়িশার কটকের বাঙালি এক হিন্দু ব্রাহ্মণ পরিবারে জন্ম করেন সুমন চট্টোপাধ‌্যায়। তার বাবা সুধীন্দ্রনাথ চট্টোপাধ্যায়, মা উমা চট্টোপাধ্যায়। শৈশবে বাবার কাছে ক্লাসিক্যাল মিউজিকের তালিম নেন তিনি।

***দেশের জনপ্রিয় সংগীতশিল্পী সাবিনা ইয়াসমীনের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার সময় ইসলাম ধর্ম গ্রহণ করেন সুমন চট্টোপাধ‌্যায়। এ সময়ে নাম বদলে রাখেন কবীর সুমন।

***১৯৯১ সালে বাংলা অল্টারনেটিভ মিউজিকের পথিকৃৎ হয়ে ওঠেন কবীর সুমন। তাকে বলা হতো বাংলার বব ডিলান।

***প্রথম বাঙালি সংগীতশিল্পী যিনি একাধিক যন্ত্র বাজাতে পারেন। লাইভ কনসার্টে পিয়ানো, গিটার, হারমোনিকা এবং মেলোডিকা বাজান তিনি। সুমনের বেশিরভাগ কনসার্ট ছিল একক। ১৪ বছর বয়সে রবীন্দ্রনাথের কবিতা সুর করেছিলেন তিনি।

***প্রথম ভারতীয় সংগীতশিল্পী যিনি সম্পূর্ণ একটি অ্যালবাম একা রেকর্ড করেন। এই অ‌্যালবামের সব গান তার লেখা। গানগুলোর সুর, কণ্ঠ, রেকর্ড, মিক্সিং এবং মাস্টারিং করেছেন তিনি নিজেই।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়