ঢাকা     শনিবার   ০২ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৮ ১৪২৯ ||  ০২ জিলহজ ১৪৪৩

ব্যর্থ বাবা-সন্তান-স্বামীর গল্প

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৩, ২২ মে ২০২২   আপডেট: ১০:১৭, ২২ মে ২০২২
ব্যর্থ বাবা-সন্তান-স্বামীর গল্প

পরিচালক রুবেল আনুশ নির্মিত একক নাটক ‘দুই চাক্কার সাইকেল’। রাকায়েত রাব্বি রচিত এ নাটকের মূল চরিত্রে অভিনয় করেছেন তিন গুণী শিল্পী—ফজলুর রহমান বাবু, দিলারা জামান ও মুনিরা মিঠু।

নাটকের গল্পে ফজলুর রহমান বাবু একজন ব্যর্থ বাবা, ব্যর্থ সন্তান এবং ব্যর্থ স্বামী । তিনি তার নিজের দোষে বা নিজের জন্য ব্যর্থ হননি, তার ব্যর্থতার কারণ স্ত্রী-সন্তানের অনৈতিক আচরণ এবং অস্বাভাবিক চাহিদা। শুধু তাই নয়, স্ত্রী-সন্তানের কারণে তার মমতাময়ী মাকেও বৃদ্ধাশ্রম রেখে আসতে হয়। জীবনের একপর্যায়ে স্ত্রী-সন্তানদের চাহিদা মেটাতে বিভিন্ন অনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন তিনি।

একদিন রিকশায় করে উদ্দেশ্যহীনভাবে যাচ্ছিলেন; তখন রিকশাওলার সুখী পরিবারের কথা শুনে সেই রিকশাওলার বাড়িতে যান তিনি। রিকশাওলার বাড়িতে গিয়ে তার সঙ্গে রাতের খাবার খেয়ে খোলা আকাশের নিচে ঘুমিয়ে পড়েন। তারপর গল্প মোড় নেয় ভিন্ন দিকে।

নাটকে ফজলুর রহমান বাবুর মায়ের চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান, স্ত্রীর চরিত্রে মুনিরা মিঠু। নাটকটি ব্যবহার করা হয়েছে ‘আরে ও জীবন, জীবন রে, ও জীবন ছাড়িয়া না যাও মোরে’ শিরোনামের দেহতাত্ত্বিক গানটি।  

নাটক প্রসঙ্গে নির্মাতা রুবেল আনুশ বলেন, ‘‘অনৈতিকভাবে বিলাসিতা করা থেকে নৈতিকতা ধরে রেখে অল্পে তুষ্ট থাকাই সুন্দর। এই গল্পে মূলত দুই শ্রেণির মানুষের জীবনধারা দেখিয়ে সমাজে একটা সুন্দর মেসেজ দেওয়ার চেষ্টা করা হয়েছে।’’

নাটকটির অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন—একে আজাদ সেতু, জামশেদ জামান, তানিন তানহা, ফরগান মিল্টন, মোহাম্মদ সালমান, শ্রাবণ সাব্বির প্রমুখ। নাটকটি লাইভ টেকনোলজির ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়