ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

সর্বোচ্চ আয় করা ১০ দক্ষিণী সিনেমা

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৭, ২৮ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৪:৩৬, ২৮ ডিসেম্বর ২০২৩
সর্বোচ্চ আয় করা ১০ দক্ষিণী সিনেমা

আকর্ষণীয় গল্প, অসাধারণ অভিনয় ও নির্মাণের কারণে ভারতের দক্ষিণী সিনেমার কদর দিন দিন বাড়ছে। প্রতি বছরই দারুণ দারুণ সিনেমা উপহার দিচ্ছে দক্ষিণের বিভিন্ন ফিল্ম ইন্ডাস্ট্রি। চলতি বছরও বেশ কয়েকটি ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছে। সর্বোচ্চ আয় করা ১০টি দক্ষিণী সিনেমা নিয়ে এই প্রতিবেদন।

লিও
ভারতের দক্ষিণী সিনেমার জনপ্রিয় অভিনেতা থালাপাতি বিজয়। তার অভিনীত আলোচিত সিনেমা ‘লিও’। গত ১৯ অক্টোবর বিশ্বের ৫ হাজার ৬০০ প্রেক্ষাগৃহে মুক্তি পায় এটি। লোকেশ কঙ্গরাজ পরিচালিত এ সিনেমায় বিজয়ের বিপরীতে অভিনয় করেন তৃষা কৃষ্ণান। মুক্তির সমালোচকদের প্রশংসা কুড়ানোর পাশাপাশি বক্স অফিসে ঝড় তুলেছিল। ২১০ কোটি রুপি বাজেটের এ সিনেমা বিশ্বব্যাপী আয় করে ৬১৫ কোটি রুপি।

জেলার
তামিল সিনেমার সুপারস্টার রজনীকান্ত। তার সিনেমা মানেই অন্যরকম উন্মাদনা। দীর্ঘ দুই বছর পর গত ১০ আগস্ট মুক্তি পায় তার অভিনীত ‘জেলার’ সিনেমা। নেলসন দিলীপ কুমার নির্মিত এ সিনেমা মুক্তির আগে যে উত্তাপ ছড়িয়েছিল, মুক্তির পর তা আরো বেড়ে যায়। ১৯০ কোটি রুপি বাজেটের এ সিনেমা বিশ্বব্যাপী আয় করে ৬০৭ কোটি রুপি। সিনেমাটির গুরুত্বপূর্ণ চরিত্রে আরো অভিনয় করেন— জ্যাকি শ্রফ, মোহনলাল, শিবা রাজকুমার, বসন্ত রবি, তামান্না ভাটিয়া, সুনীল প্রমুখ।

পোনিয়িন সেলভান: টু
মনি রত্নম পরিচালিত আলোচিত সিনেমা ‘পোনিয়িন সেলভান: টু’। দশম শতাব্দীতে চোল সাম্রাজ্যের এক উত্তাল সময়ের প্রেক্ষাপটে নির্মিত হয়েছে তামিল ভাষার এই সিনেমা। সিনেমাটিতে দ্বৈত চরিত্রে অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী ঐশ্বরিয়া রায়। গত ২৮ এপ্রিল মুক্তি পায় এটি। সিনেমাটির প্রথম পার্টের মতো দ্বিতীয় পার্টও বক্স অফিসে সাড়া ফেলে। ২০০ কোটি রুপি বাজেটের এ সিনেমা বিশ্বব্যাপী আয় করে ৩৪৩ কোটি রুপি।

ওলটার বেরিয়া
বয়স একটা সংখ্যামাত্র— বহুল প্রচলিত কথাটা দক্ষিণী সিনেমার বরেণ্য অভিনেতা চিরঞ্জীবীর সঙ্গে ভালো যায়। তার অভিনীত ‘ওলটার বেরিয়া’ সিনেমা গত ১৩ জানুয়ারি মুক্তি পায়। সিনেমাটিতে ৬৭ বছর বয়সী চিরঞ্জীবীর সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেন ৩৬ বছরের শ্রুতি। বরাবরের মতো এ সিনেমা মুক্তির পর বক্স অফিসে সাড়া ফেলে। ১২৫ কোটি রুপি বাজেটের এ সিনেমা বিশ্বব্যাপী আয় করে ২১০ কোটি রুপি। অ্যাকশন-কমেডি ঘরানার সিনেমাটি নির্মাণ করেন ববি কোলি।

বারিসু
থালাপাতি বিজয় অভিনীত আলোচিত আরেক সিনেমা ‘বারিসু’। ভামসি পায়দিপল্লী পরিচালিত এ সিনেমায় বিজয়ের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেন রাশমিকা মান্দানা। গত ১১ জানুয়ারি মুক্তি পায় এটি। পারিবারিক গল্প নিয়ে নির্মিত এ সিনেমাও বক্স অফিসে সাড়া ফেলেছিল। ১৭৫ কোটি রুপি বাজেটের এ সিনেমা বিশ্বব্যাপী আয় করেছে ২৯২ কোটি রুপি।

থুনিবু
তামিল সিনেমার দর্শকপ্রিয় অভিনেতা অজিত কুমার। তাকে নির্মাতা বিনোদ নির্মাণ করেন ‘থুনিবু’ সিনেমা। চলতি বছরের ১১ জানুয়ারি মুক্তি পায় এটি। অজিতের সিনেমা মানেই আলাদা ক্রেজ। এ সিনেমা মুক্তির পরও তার ব্যাত্যয় ঘটেনি। ১১৫ কোটি রুপি বাজেটের এ সিনেমা বিশ্বব্যাপী আয় করে ১৯৬.৬ কোটি রুপি।

২০১৮
২০১৮ সালে কেরালায় ভয়াবহ বন্যা হয়। প্রায় ৫০০ মানুষের প্রাণহানি, ৪০ হাজার কোটি রুপির ক্ষয়ক্ষতি হয়। পুরো ভারতকে নাড়িয়ে দেওয়া সেই ঘটনা নিয়ে ‘২০১৮’ শিরোনামে সিনেমা নির্মাণ করেন পরিচালক জুড অ্যান্টনি জোসেফ।  এতে অভিনয় করেছেন টোভিনো থমাস, কানচাকো বোবান, আসিফ আলি, বিনীথ শ্রীনিবাসন, অপর্ণা বালামুরালি প্রমুখ। সারভাইভাল-থ্রিলার ঘরানার সিনেমাটি মুক্তি পায় চলতি বছরের ৫ মে। ১৫ কোটি রুপি বাজেটের এ সিনেমা বিশ্বব্যাপী আয় করে ১৭৫ কোটি রুপি।

বীরা সিমহা রেড্ডি
দক্ষিণী সিনেমার অভিনেতা নান্দামুরি বালাকৃষ্ণা। তাকে নিয়ে পরিচালক গোপীচাঁদ মালিনেনি নির্মাণ করেন তেলেগু ভাষার সিনেমা ‘বীরা সিমহা রেড্ডি’। অ্যাকশন-ড্রামা ঘরানার এ সিনেমা গত ১২ জানুয়ারি মুক্তি পায়। ৭৫ কোটি রুপি বাজেটের এ সিনেমা বিশ্বব্যাপী আয় করে ১১৯ কোটি রুপি।

দসরা
ভারতের তেলেগু সিনেমার অন্যতম জনপ্রিয় অভিনেতা ঘন্টা নবীন বাবু। তবে নানি নামেই অধিক পরিচিত তিনি। তাকে নিয়ে পরিচালক শ্রীকান্ত ওডেলা নির্মাণ করেন ‘দসরা’ সিনেমা। তেলেগু ভাষার এ সিনেমায় তার বিপরীতে অভিনয় করেছেন কীর্তি সুরেশ। গত ৩০ মার্চ মুক্তি পায় এটি। মুক্তির আগেই আলোচনায় উঠে আসে সিনেমাটি। মুক্তির বক্স অফিসেও বেশ সাড়া ফেলে। ৫৫ কোটি রুপি বাজেটের এ সিনেমা বিশ্বব্যাপী আয় করে ১১৫.১ কোটি রুপি।

ভগবান্থ কেসারি
পরিচালক অনিল রবিপুড়ি নির্মিত সিনেমা ভগবান্থ কেসারি। তেলেগু ভাষার এ সিনেমায় ৬২ বছর বয়সী নান্দামুরি বালাকৃষ্ণার সঙ্গে রোমান্স করতে দেখা যায় ৩৭ বছর বয়সী কাজল আগরওয়ালকে। গত ১৯ অক্টোবর মুক্তি পায় সিনেমাটি। ৭৫ কোটি রুপি বাজেটের সিনেমাটি বিশ্বব্যাপী আয় করে ১১০.৩ কোটি রুপি।   

 

তথ্যসূত্র: আইএমডিবি, বলিউড লাইফ

ঢাকা/শান্ত

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়