ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পাঁচশ টাকার পুঁজিতে সফল উদ্যোক্তা রুবি

শিরীন সুলতানা অরুনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০২, ২৫ জুন ২০২১   আপডেট: ১৫:০৬, ২৫ জুন ২০২১
পাঁচশ টাকার পুঁজিতে সফল উদ্যোক্তা রুবি

রোকসানা আক্তার রুবি। জন্ম ও বেড়ে উঠা প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভুমি রাঙামাটিতে। তিন ভাই-বোনের মধ্যে পরিবারের দ্বিতীয় সন্তান তিনি। রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের তৃতীয় বর্ষে অধ্যায়নরত। রোকসানা একজন ই-কমার্স উদ্যোক্তা। ১৭ জুলাই ২০২০ সালে ফেসবুক পেজ ‘উরাল’-এর মাধ্যমে তার অনলাইন ব্যবসার শুরু। তার পেজের পণ্যের মধ্যে প্রাধান্য পেয়েছে রাঙামাটির ঐতিহ্যবাহী পিনন পোশাক। পড়াশোনার পাশাপাশি ব্যবসার এক বছরে বিক্রি প্রায় লক্ষাধিক টাকার বিক্রি করেছেন। সম্প্রতি রোকসানা তার উদ্যোগের গল্প বলেছেন রাইজিংবিডিতে।  সাক্ষাৎকার নিয়েছেন শিরীন সুলতানা অরুনা।

রাইজিংবিডি: ব্যবসার শুরুটা নিশ্চয়ই সহজ ছিল না, শুরুর দিকের গল্পটা যদি বলতেন।
রোকসানা আক্তার রুবি:
করোনাকালে যখন টিউশনি ও পার্টটাইম বেতারের কাজটাও বন্ধ, তখন খুব খারাপ লাগতো।  নিজের মোবাইল খরচটাও মায়ের কাছ থেকে নিতে হতো। ফেসবুকে উই (উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম) গ্রুপের সন্ধান পাওয়ার পর মনে হলো আমিও চাইলে রাঙামাটির পণ্য নিয়ে ব্যবসা করে স্বাবলম্বী হতে পারি।  মাত্র ৫০০ টাকা পুঁজি নিয়ে যাত্রা শুরু করি। সোর্সিংয়ের জন্য মাইলের পর মাইল হেঁটেছি।  দিনরাত উই, ডিএসবিতে সার্চ করে উদ্যোগ ও উদ্যোক্তা সম্পর্কে জেনেছি। এবং সেই অনুযায়ী ব্যবসা শুরু করেছি।  শুরুর সময়টাতে মা ভীষণ সাপোর্ট করেছে।

রাইজিংবিডি: কী কী পণ্য নিয়ে কাজ করছেন?
রোকসানা আক্তার রুবি:
রাঙামাটির ঐতিহ্যবাহী পিনন পণ্য নিয়ে মূলত আমি কাজ করি। পিনন হাদি, পিনন ওড়না, পিনন ব্যাগ ও পার্স এবং আমার ফিউশনে তৈরি পিনন গাউন। ক্রেতার চাহিদার কথা বিবেচনা করে খাদি পাঞ্জাবি নিয়েও কাজ করছি।

রাইজিংবিডি: ঠিক কোন ধরনের চিন্তা-ভাবনা থেকে এমন পণ্য নিয়ে কাজ করার পরিকল্পনা ছিল?
রোকসানা আক্তার রুবি:
রাঙামাটির ঐতিহ্য ও সম্ভাবনাময় পণ্যসমূহ সম্পর্কে জানাতে ও প্রচারের মাধ্যমে আমার জেলার পণ্যগুলোর দেশ-বিদেশে চাহিদা তৈরি করাই আমার মূল লক্ষ্য।

রাইজিংবিডি: উদ্যোক্তা জীবনে সফল হতে কাদের ভূমিকা বেশি ছিল?
রোকসানা আক্তার রুবি:
আমার উদ্যোক্তা জীবনে যতটুকু সফলতা পেয়েছি এতে আমার মা আর ছোট ভাইয়ের সাপোর্ট ছিলো সবসময়।  আর রাজীব স্যারের দিক-নির্দেশনাগুলো বিশেষ করে দশ মিনিট রাইটিং প্র্যাকটিস আমার উদ্যোগকে সফল করতে বিশেষ ভূমিকা পালন করেছে।

রাইজিংবিডি: নতুন উদ্যোক্তারা এই পেশায় আসতে চাইলে, তাদের জন্য আপনার পরামর্শ-
রোকসানা আক্তার রুবি:
ই-কমার্স নিয়ে ভালোভাবে জানতে হবে। নিজের পণ্য সম্পর্কে যথাযথ জ্ঞান থাকতে হবে। ধৈর্য্য ও কষ্ট করার মানসিকতা থাকতে হবে।

রাইজিংবিডি: বর্তমান প্রেক্ষাপটে আপনার ব্যবসা নিয়ে ভবিষ্যতে কতদূর যেতে চান?
রোকসানা আক্তার রুবি:
বর্তমান ই-কমার্স বিপ্লবের এই যুগে আমি আমার উদ্যোগ নিয়ে সুদূরপ্রসারী পরিকল্পনা করছি। আমার উড়ালের নিজস্ব ওয়েবসাইট  থাকবে।  প্রয়োজনীয় সব কাগজপত্র ও অনুমোদন নিয়ে দীর্ঘমেয়াদী টিকে থাকার জন্য পার্সোনাল ব্র্যান্ডিং খুব জরুরি। আমি সেদিকেই বেশি গুরুত্ব দিচ্ছি।

রাইজিংবিডি: আপনার উদ্যোগের সফলতার কথা জানতে চাই?
রোকসানা আক্তার রুবি:
আমার উড়ালের পণ্য ও রাঙামাটির ঐতিহ্যবাহী পণ্য আমি পৌঁছে দিতে পেরেছি দেশের ৩৮ টিরও বেশি জেলায়। ক্রেতার সংখ্যা ১২০ পেরিয়ে গেছে।  রিভিউ রুপে ক্রেতা থেকে ভালোবাসা পেয়েছি বরাবরই। ৮ মাসে লাখ টাকার দেশী পণ্যের সেল করা ও ক্রেতা সন্তুষ্টি অর্জন করতে পারাটাই আমার কাছে সফলতা।  তবে এখনো অনেক দূর যেতে হবে মাত্র পথচলা শুরু করেছি।

শিরীন/সিনথিয়া/এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ