ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

গুচ্ছ ভর্তি পরীক্ষায় ‘বি’ ইউনিটের ফল প্রকাশ, উত্তীর্ণ ৩১০৮১

জবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৯, ৫ মে ২০২৪   আপডেট: ২০:০৭, ৫ মে ২০২৪
গুচ্ছ ভর্তি পরীক্ষায় ‘বি’ ইউনিটের ফল প্রকাশ, উত্তীর্ণ ৩১০৮১

দেশের গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের মানবিক বিভাগের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় মোট উত্তীর্ণ হয়েছেন ৩১ হাজার ৮১ জন। এই ইউনিটে এবার পাসের হার ৩৬ দশমিক ৩৩ শতাংশ।

গুচ্ছভুক্ত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার রোববার (৫ মে) ফল প্রকাশের বিষয়টি নিশ্চিত করে এসব তথ্য জানান।

ইতোমধ্যে সংশ্লিষ্ট ওয়েবাসাইটে ফল প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে ফল দেখতে পারবেন। পরীক্ষার ফল https://gstadmission.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

অধ্যাপক নাছিম আখতার জানান, ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলাফলে ‘বি’ ইউনিটে সর্বোচ্চ নম্বর উঠেছে ৭৬ দশমিক ২৫। প্রথম স্থান অধিকার করেছেন রুকাইয়া ফেরদৌস লামিয়া। সে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপকেন্দ্র ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে। সে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেছে।

তিনি আরও জানান, ‘বি’ ইউনিটে মোট পরীক্ষার্থী আবেদন করেন ৯৪ হাজার ৬৩১ জন। তাদের মধ্যে পরীক্ষায় অংশ নেন ৮৫ হাজার ৫৪৮ জন, যা মোট আবেদনকারীর ৯০ দশমিক ৪০ শতাংশ। এর মধ্যে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ৩১ হাজার ৮১ জন, যা পরীক্ষায় অংশগ্রহণকারীর ৩৬ দশমিক ৩৩ শতাংশ। অকৃতকার্য সবাই ৩০ এর কম নম্বর পেয়েছেন। ২৩ জন পরীক্ষার্থীর খাতা বাতিল ও দুজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

এর আগে, গত শুক্রবার (৩ মে) দেশের ২৪টি পাবলিক এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তিতে ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২২টি বিশ্ববিদ্যালয় কেন্দ্র এবং এসব কেন্দ্রের উপকেন্দ্রগুলোতে একযোগে ভর্তি পরীক্ষা নেওয়া হয়। আগামী ১০ মে শুক্রবার ‘সি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

/লিমন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়