ঢাকা     শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||  ভাদ্র ৪ ১৪২৯ ||  ২০ মহরম ১৪৪৪

চলতি সপ্তাহে বৃষ্টিপাত বাড়বে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৯, ১২ জুলাই ২০২১  
চলতি সপ্তাহে বৃষ্টিপাত বাড়বে

বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির ফলে চলতি সপ্তাহে বাংলাদেশে বৃষ্টিপাত কিছুটা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

কয়েকদিন ধরেই দেশে বৃষ্টি কম হচ্ছে। ফলে, তাপমাত্রা বাড়ছে। তবে, চলতি সপ্তাহে বৃষ্টি বাড়বে। এর সঙ্গে সঙ্গে গরম কমবে।

সোমবার (১২ জুলাই) আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানিয়েছেন, বর্তমানে দেশের অধিকাংশ স্থানেই বৃষ্টি হচ্ছে না। গতকাল থেকে আজ সকাল ৬টা পর্যন্ত চট্টগ্রাম বিভাগে কিছুটা বৃষ্টি হয়েছে। এ সময়ে চট্টগ্রাম ও ফেনীতে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে। এই দুটি স্থানে ২৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

তিনি আরও জানান, ভারতের উত্তর অন্ধ্র প্রদেশ-দক্ষিণ উড়িষ্যা উপকূলের অদূরবর্তী পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, মধ্য প্রদেশ, উড়িষ্যা এবং লঘুচাপের কেন্দ্রস্থল গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরপূর্ব হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত আছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সারা দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

ঢাকা/হাসিবুল/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়