ঢাকা     বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ৯ ১৪৩০

প্রেমের চিহ্ন চকলেটের ইতিহাস

সাতসতেরো ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৬, ৯ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৩:১৩, ৯ ফেব্রুয়ারি ২০২৪
প্রেমের চিহ্ন চকলেটের ইতিহাস

ভালোবাসার সপ্তাহ চলছে। আজ তৃতীয় দিন।  প্রথম দিনে গোলাপ আদান প্রদান হয়েছে, এরপর প্রেমের প্রস্তাব দেওয়া হয়েছে আর আজ চকলেট দিয়ে মুখ মিষ্টি না করলেই নয়। জানেন তো, আজ কিন্তু চকলেট দিবস। ভালোবাসার মানুষটিকে চকলেট দিন আর রোমান্টিকতা বাড়াতে চাকলেট ভাগাভাগি করে খান। এই মিষ্টি খাবারটি প্রেমের চিহ্ন বহন করে। তার সঙ্গে জেনে নিন চকলেটের ইতিহাস।

প্রেমিক-প্রেমিকার মধ্যে চকোলেট ভাগ করে নেওয়ার এই রীতি কিন্তু শুরু হয়েছিল অনেক আগেই। অতীতে চকলেট ছিল জনপ্রিয় পানীয়। ১৮৪৭ সালে জে এস ফ্রাই অ্যান্ড সন্স সংস্থা প্রথম শক্ত চকোলেট তৈরি শুরু করে।
পরে ১৮৪৯ সালে রিচার্ড ক্যাডবেরি শুরু করেন চকলেট তৈরি।

প্রেমিক-প্রেমিকার মধ্যে চকলেট আদান প্রদান জনপ্রিয়তা পায় ভিক্টোরিয়ান যুগে। ইউরোপ ও আমেরিকায় ভালোবাসা জানানোর অন্যতম উপহার ছিল এই চকলেট।

ইতিহাস থেকে জানা যায়, ‘চকেলেট’ এর স্বাদ প্রথম পেয়েছিল লাতিন আমেরিকার মায়া সভ্যতার মানুষ। নামটিও এসেছে তাদের ভাষার ‘স্কোকোলেট’ থেকে। এর অর্থ অম্ল পানীয়। 

আধুনিক চকলেট তৈরি হয় ১৯ শতকের দিকে। একটি ব্রিটিশ পরিবার কোকোয়া মাখন ব্যবহারের পদ্ধতি খুঁজছিলেন। তখন রিচার্ড ক্যাডবেরির চকলেটের মাধ্যমেই সবাই শক্ত আকারের চকলেটের স্বাদ নেয়ার সুযোগ পান। নিজের তৈরি ছোট্ট সুন্দর বাক্সে চকলেট ভরে বিক্রি শুরু করেন রিচার্ড। সে বাক্সে একই সঙ্গে থাকতো ভালোবাসার দূত কিউপিড ও গোলাপ কুঁড়ি। 

এরপর থেকেই বিপুল জনপ্রিয় হয়ে ওঠে চকলেট বার। প্রেমের উপহার হিসেবে এর জনপ্রিয়তা বাড়তে থাকে। অ্যানালগ যুকে প্রেমের চিঠি জমাতেও বাক্সগুলো ব্যবহার করতেন অনেকেই! আজও কিন্তু নানা ধরনের প্যাকেট ও বাক্সে বিক্রি হয় বাহারি সব চকলেট। 

বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় চকলেট ক্যাডবেরি ডেইরি মিল্ক।  এটি জর্জ ক্যাডবেরি (জুনিয়র) স্পেন থেকে ক্যাডবেরি বারের রেসিপিটি শিখে প্রথমে এটি বানিয়েছিলেন ১৯০৫ সালে।  এরপর আকারে, স্বাদে, গনেধ নতুনত্ব যোগ হয়েই চলেছে। বর্তমানে পশ্চিম এশিয়ার দেশ যেমন, ঘানা, নাইজেরিয়া, কঙ্গো, সিয়েরা লিওন ইত্যাদি দেশ থেকে উন্নতমানের কোকো বীজ আমদানি করে ক্যাডবেরি প্রস্তুত করা হচ্ছে।

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়