RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১০ ১৪২৭ ||  ০৭ রবিউস সানি ১৪৪২

ডিজিটাল হেলথ আইডি কার্ড চালু

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০০, ২২ নভেম্বর ২০২০  
ডিজিটাল হেলথ আইডি কার্ড চালু

বাংলাদেশে ডিজিটাল হেলথ আইডি কার্ড বা স্বাস্থ্য পরিচয়পত্র চালু করা হয়েছে। কার্ডটি সঙ্গে থাকলে রোগীর আগের তথ্য দেখে সহজেই চিকিৎসাসেবা দেওয়া সম্ভব হবে।

রোববার (২২ নভেম্বর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের বলরুমে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে হেলথ আউটকাম পরিমাপ এবং হেলথ আইডি কার্ড বিতরণের উদ্বোধন করেন স্বাস্থ‌্যমন্ত্রী।

তিনি বলেন, ‘দেশের মানুষের স্বাস্থ্যসেবায় ইনডিভিউজুয়াল হেলথ আইডি কার্ড যুগান্তকারী উদ্যোগ। অনেক উন্নত দেশে এরকম হেলথ আইডি কার্ডের প্রচলন আছে। এ কার্ড বিতরণের মাধ্যমে বাংলাদেশেও স্বাস্থ্যসেবায় আরেকটি মাইলফলক উন্মোচিত হলো। এই কার্ডের মাধ্যমে প্রান্তিক মানুষও খুব সহজেই স্বাস্থ্যসেবা পাবেন।’

তিনি বলেন, ‘হেলথ আইডি কার্ডে একজন মানুষের চিকিৎসা সংক্রান্ত তথ্যগুলো সংযুক্ত থাকবে। কম্পিউটারের মাধ্যমে দ্রুত এসব তথ্য জানতে পারবেন চিকিৎসক। কার্ডটি সঙ্গে নিয়ে চিকিৎসা নিতে গেলে রোগীর আগের তথ্য দেখে চিকিৎসক সহজেই চিকিৎসাসেবা দিতে সক্ষম হবেন।’

প্রতিটি কমিউনিটি ক্লিনিক সংলগ্ন এলাকার খানাভিত্তিক প্রতিটি মানুষের তথ্য সংগ্রহ করা হবে এবং সংগৃহীত তথ্যের ভিত্তিতে ইনডিভিউজুয়াল হেলথ আইডি কার্ড তৈরি ও বিতরণ করা হবে। জনগণ হেলথ আইডি কার্ড ব্যবহার করে কমিউনিটি ক্লিনিকসহ অন্যান্য স্বাস্থ্যকেন্দ্রে সেবা নিতে পারবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মুহাম্মদ খুরশিদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন—স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আব্দুল মান্নান, কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মুদাচ্ছের আলী, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন, কমিউনিটি বেইজড হেলথ কেয়ারের লাইন ডিরেক্টর সহদেব চন্দ্র রাজবংশী এবং কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক তুলসী রঞ্জন সাহা প্রমুখ।

ঢাকা/আসাদ/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়