ঢাকা, শনিবার, ৭ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

জাপানি নারীদের কর্মস্থলে চশমা ব্যবহারে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-০৯ ৬:২৭:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-০৯ ৬:২৭:৫৩ পিএম

কর্মস্থলে নারীদের চশমা পরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে কয়েকটি জাপানি প্রতিষ্ঠান। সম্প্রতি এ ব্যাপারে দেশটির সংবাদমাধ্যম নিপ্পন টিভি ও বিজনেস ইনসাইডার জাপান পৃথক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিজনেস ইনসাইডার জানিয়েছে, একটি প্রতিষ্ঠান তাদের নারী রিসিপশনিস্টকে কর্মস্থলে চশমা ব্যবহার না করার নির্দেশ দিয়েছে। তবে পুরুষ রিসিপশনিস্টকে এই নিষেধাজ্ঞার বাইরে রাখা হয়েছে। একটি বিউটি ক্লিনিকে কর্মরত এক নার্সকেও তার প্রতিষ্ঠান চশমা ব্যবহার না করার নির্দেশ দিয়েছে। এছাড়া কর্মস্থলে সার্বক্ষনিক মেকআপ ব্যবহার ও ওজন নিয়ন্ত্রণের নির্দেশও দিয়েছে প্রতিষ্ঠানটি।

অভ্যন্তরীণ বিমান পরিচালনাকারী একটি সংস্থা জানিয়েছে, নিরাপত্তার কারণে তারা প্রতিষ্ঠানে চশমা ব্যবহার না করার নিয়ম জারি করেছে। এছাড়া নারী কর্মীরা চশমা ব্যবহার করলে সেটি ঐতিহ্যগত বেশভূষার সঙ্গে মানানসই নয় বলে জানিয়েছে কয়েকটি রেঁস্তোরা।

চশমা নিয়ে কর্তাদের এতো হৈচৈ কেন? সংবাদমাধ্যম দুটিতে দেওয়া সাক্ষাৎকারে নারীরা জানিয়েছেন, কর্তাদের দৃষ্টিতে নারী কর্মীরা চশমা ব্যবহার করলে তাদের নাকি ‘শান্ত আবেগের’ প্রকাশ হয় না, কিংবা মেকআপ ঢেকে যায় কিংবা কর্তারা এমনিতেই তা পছন্দ করেন না।

ক্ষুব্ধ নারীরা ইতোমধ্যে তাদের ক্ষোভ প্রকাশের জন্য সামাজিক যোগাযোগমাধ্যমকে বেছে নিয়েছেন। বুধবার থেকে তারা টুইটারে ‘গ্লাসেস আর ফরবিডেন’ হ্যাশট্যাগ চালু করেছেন।

ইউমি ইশিকাওয়া নামে এক নারী ব্লুমবার্গ নিউজকে বলেছেন, ‘কর্মস্থলে চশা পরা যদি সমস্যা হয় তাহলে নারী-পুরুষ উভয়ের ওপরই নিষেধাজ্ঞা আরোপ করা হোক।...আসলে এই নিয়মটি কেবল নারী কর্মীদের জন্যই।’


ঢাকা/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন