ঢাকা, সোমবার, ৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

জেফ বেজোসের স্মার্টফোন হ্যাকিংয়ে সৌদি যুবরাজ

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২২ ২:৫৫:৪৪ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২২ ২:৫৫:৪৪ পিএম

অ্যামাজন ডটকমের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের স্মার্টফোন হ্যাকিংয়ে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট জড়িত বলে অভিযোগ উঠেছে। ঘটনার তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তির বরাত দিয়ে বুধবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের দুই কর্মকর্তা জানিয়েছেন, হ্যাংকিংয়ে সৌদি আরবের সংশ্লিষ্টতার যথেষ্ঠ প্রমাণ রয়েছে।

হ্যাকিংয়ের ওই ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছিলেন বেজোস। অ্যামাজন ডটকমের প্রতিষ্ঠাতার নিরাপত্তা দল তদন্ত প্রতিবেদনে জানিয়েছে, যুবরাজ সালমানের হোয়াটস অ্যাপ অ্যাকাউন্ট থেকে পাঠানো একটি ভুয়া ভিডিওর মাধ্যমে বেজোসের স্মার্টফোন হ্যাক করা হয়। ফরেনসিক প্রতিবেদনেও এ ব্যাপারে যথেষ্ঠ প্রমাণ পাওয়া গেছে।

এফটিআই কনসালটিংয়ের করা প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালের মাঝামাঝি দেখা যায় বেজোসের ফোন থেকে বিপুল পরিমাণ তথ্য নিয়ে যাওয়া হয়েছে। এর এক মাস আগেও ওই ভিডিওটি শেয়ার করা হয়েছিল।

বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনার পর জাতিসংঘ জানিয়েছে, এ ঘটনার পূর্ণ তদন্ত করার মতো যথেষ্ঠ প্রমাণ রয়েছে।

এদিকে, হ্যাকিংয়ে সৌদি যুবরাজের হোয়াটঅ্যাপ অ্যাকাউন্ট জড়িত থাকার বিষয়টিকে  ‘অবাস্তব’ বলেছে মার্কিন যুক্তরাষ্ট্রে সৌদি দূতাবাস।

এক বিবৃতিতে দূতাবাস বলেছে, ‘সম্প্রতি গণমাধ্যমে জেফ বোজেসের ফোন হ্যাকের পেছনে সৌদি আরবের সংশ্লিষ্টতার যে কথা বলা হচ্ছে তা অবস্তাব। আমরা এই দাবির তদন্ত জানাচ্ছি যাতে সব বিষয় জানা যায়’।

বেজোসের মালিকানাধীন ওয়াশিংটন পোস্টে নিহত সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের সংবাদ প্রকাশে ক্ষুব্ধ ছিল সৌদি সরকার। সৌদির অসন্তোষের কথা প্রকাশও করেছিলেন বেজোস।


ঢাকা/শাহেদ