ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনা : বেইজিংয়ে ফ্লাইট বাতিল, বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৯, ১৭ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনা : বেইজিংয়ে ফ্লাইট বাতিল, বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ সামাল দিতে বেইজিংয়ে জরুরি সতর্কতার মাত্রা বাড়িয়েছে চীন। রাজধানী থেকে শতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে, বন্ধ করে দেওয়া হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান এবং সব আবাসিক ভবনে নজরদারি বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া নগরীতে করোনার চার নম্বর সতর্কতার মাত্রা দুইয়ে এগিয়ে আনা হয়েছে।

এক ব্রিফিংয়ে কর্মকর্তারা জানিয়েছেন, নগরীর ভেতরে ও বাহিরে সব ধরনের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রিত হবে।

মঙ্গলবার বেইজিংয়ে নতুন করে আরও ৩১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এতে গত ছয় দিনে রাজধানীতে মোট আক্রান্তের সংখ্যা ১৩৭ জন ছাড়িয়ে গেল।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে, মঙ্গলবার রাজধানী থেকে অভ্যন্তরীণ ও বৈদেশিক ১ হাজার ২৫৫টি ফ্লাইট বাতিল করা হয়েছে। গত ডিসেম্বরে উহানে প্রথম সংক্রমণের পর যাবতীয় আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে দেয় চীন। উড়োজাহাজ পরিষেবা চালু ছিল শুধু দেশের মধ্যে।

বেইজিং মিউন্সিপ্যাল পিপলস গভার্নমেন্টের উপ-মহাসচিব চেন বেই বলেছেন, ‘বেইজিং বাইরে থেকে আসা সংক্রমণের বিপজ্জনক পরিস্থিতি মোকাবিলা করছে এবং এটি নগরী ও দেশে ছড়িয়ে পড়েছে।’

কর্মকর্তারা নতুন সতর্কমাত্রা জারির পর ব্যবসা ও কারখানায় কার্যাদেশ নেওয়া বন্ধ করে দিয়েছেন। অবশ্য নিয়োগকর্তাদের তাদের নিয়মিত কার্যক্রম অব্যাহত রাখতে এবং দূরত্ব মেনে কর্মীদের কাজ করানোর আহ্বান জানানো হয়েছে।

মঙ্গলবার থেকেই প্রাথমিক ও মাধ্যমিক স্কুলগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে কিন্ডারগার্টেন ও বিশ্ববিদ্যালয়গুলোর ক্লাস বাতিল করা হয়েছে। শহরের লাইব্রেরি, পার্ক ও জাদুঘরগুলিতে দিনে গড়ে যে ভিড় হয়, তা ৩০ শতাংশে নামিয়ে আনার নির্দেশ দেওয়া হয়েছে।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়