ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

করোনার নতুন রূপ অনেক বেশি সংক্রামক

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪১, ১৮ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনার নতুন রূপ অনেক বেশি সংক্রামক

মালেশিয়ায় শনাক্ত হওয়া নোভেল করোনাভাইরাসের পরিবর্তিত একটি রূপ অনেক গুণ বেশি সংক্রামক। তবে তুলনামূলকভাবে কম প্রাণঘাতি। সিঙ্গাপুরের এক সংক্রামক বিশেষজ্ঞ এ তথ্য জানিয়েছেন।

রোববার মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক নুর হিশাম আবদুল্লাহ ফেসবুক পোস্টে লিখেছিলেন, ‘সদ্য খোঁজ মেলা ‘ডি৬১৪জি’ নামের এই নতুন রূপটি ১০ গুণ বেশি ছোঁয়াচে।’ করোনার সম্ভাবনাময় সব ভ্যাকসিন এই রূপান্তরিত ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অক্ষম প্রমাণিত হতে পারে বলেও দাবি করেছেন তিনি।

ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের পরামর্শক এবং যুক্তরাষ্ট্রভিত্তিক ইন্টারন্যাশনাল সোসাইটি অব ইনফেকশাস ডিজিজের নির্বাচিত প্রেসিডেন্ট পল তামবায়াহ জানান, করোনার ডি৬১৪জি রূপটি সিঙ্গাপুরেও পাওয়া গেছে।

তিনি জানান, ইউরোপে বিস্তার হওয়া নোভেল করোনাভাইরাসের বদল হওয়া রূপটি কম মৃত্যু ঘটিয়েছে, যার মানে হচ্ছে এটি কম প্রাণঘাতি।

পল তামবায়াহ বলেন, ‘ভাইরাসটির আরও সংক্রামক এবং কম প্রাণঘাতি হওয়া হয়তো ভালো কিছু হতে পারে। অনেক বেশি মানুষকে আক্রমণ করা এবং তাদের মৃত্যু না ঘটানোর মধ্যে ভাইরাসের স্বার্থই নিহিত আছে। কারণ, ভাইরাসকে আক্রান্ত ব্যক্তির ওপর খাদ্য ও আশ্রয়ের জন্য নির্ভর করতে হয়।’
 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়