ঢাকা     মঙ্গলবার   ১৪ মে ২০২৪ ||  চৈত্র ৩১ ১৪৩১

হাসপাতালে খুলে দেওয়া হলো জ্যাকব ব্লেকের হাতকড়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৩, ২৯ আগস্ট ২০২০   আপডেট: ১১:৫৪, ২৯ আগস্ট ২০২০
হাসপাতালে খুলে দেওয়া হলো জ্যাকব ব্লেকের হাতকড়া

বিক্ষোভে জ্যাকব ব্লেকের বাবা

যুক্তরাষ্ট্রের উইসকনসিনের কেনোশা শহরে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার গুলিতে আহত কৃষ্ণাঙ্গ জ্যাকব ব্লেককে হাতকড়া পরিয়েই হাসপাতালে চিকিৎসা দেওয়ায় সমালোচনার ঝড় বইছিল। শুক্রবার হাসপাতালে তার হাতকড়া খুলে দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

কেনোশার পুলিশ বলেছিল, আগের গ্রেপ্তারি পরোয়ানা থাকায় আইন মেনে ব্লেককে হাতকড়া পরানো হয়েছিল। শুক্রবার তার আইনজীবী মার্কিন সংবাদমাধ্যমকে জানান, ওই পরোয়ানাগুলো প্রত্যাহার করে তার নিরাপত্তায় থাকা পুলিশ সদস্যদের সরিয়ে নেওয়া হয়েছে।

গত রোববার (২৩ আগস্ট) সন্ধ্যায় কেনোশার পুলিশ পেছন থেকে সাতটি গুলি করে ব্লেকের পিঠে। তার কোমড় থেকে নিচ পর্যন্ত অবশ হয়ে গেছে। তিনি আবার হাঁটতে পারবেন কিনা সংশয় রয়েছে।

ব্লেককে গুলি করার পর বিক্ষোভ আর সংঘর্ষে ফুঁসছে কেনোশা শহর। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ, গাড়ি ভাঙচুর, দোকানপাট লুট চলছে। আইন-শৃঙ্খলা ফিরিয়ে আনতে হাজারের বেশি ন্যাশনাল গার্ড মোতায়েন করেছে অঙ্গরাজ্যটির গভর্নর। মেয়র জন আন্টারামিয়ান শুক্রবার বলেছেন, কারফিউ আরও কয়েকদিন অব্যাহত থাকবে।

এই বিক্ষোভের মধ্যেই হাসপাতালে গিয়ে ছেলের হাতকড়া পরা দেখে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন ব্লেকের বাবা। তার উদ্ধৃতি দিয়ে শিকাগো টাইমস লিখেছে, ‘হাসপাতালের বিছানায় তাকে হাতকড়া পরা অবস্থায় শুয়ে থাকতে দেখে আমার খুব রাগ হচ্ছে। সে তো কোথাও যেতে পারবে না। তাহলে কেন তাকে হাতকড়া পরিয়ে রাখা হয়েছে?’

পরিবারের তীব্র প্রতিবাদের মুখে হাতকড়া খুলে নেওয়া হলো ব্লেকের। শুক্রবার তার আইনজীবী প্যাট্রিক ক্যাফার্টি বলেন, তার হাতকড়া খুলে নেওয়া হয়েছে এবং তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাগুলোও প্রত্যাহার করা হয়েছে। আর কোনও মন্তব্য জানতে চাইলে সাড়া দেননি ক্যাফার্টি।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়