RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৫ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১১ ১৪২৭ ||  ০৭ রবিউস সানি ১৪৪২

নতুন দুয়ারের সামনে কাশ্মিরের তাঁতশিল্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০১, ৩০ অক্টোবর ২০২০   আপডেট: ১৯:১০, ৩০ অক্টোবর ২০২০
নতুন দুয়ারের সামনে কাশ্মিরের তাঁতশিল্প

করোনার ভয়াল প্রভাবে ভারত অধ্যুষিত জম্মু-কাশ্মিরের তাঁতি এবং ক্ষুদ্র কারিগররা দারুণ আর্থিক ক্ষতির শিকার হয়েছিল। তবে সম্প্রতি ভার্চুয়াল মেলায় সেখানকার ক্ষুদ্র কারিগর, উদ্যোক্তারা তাদের তৈরি বিদেশী পণ্য তুলে ধরে দারুণ সাড়া পেয়েছে। তারই ধারাবাহিকতায় জম্মু-কাশ্মির অঞ্চলের কারিগর, তাঁতি এবং উদ্যোক্তারা তাদের পণ্য নিয়ে নিজ অঞ্চলের বাইরে প্রথমবারের মতো কোনো মেলায় অংশ নিতে যাচ্ছে।

আগামী ৩০ অক্টোবর থেকে দিওয়ালি উৎসবকে কেন্দ্র করে ভারতের উত্তর প্রদেশের নয়ডা অঞ্চলে শুরু হতে যাচ্ছে বিশাল মেলা। যেটি শেষ হবে ১৪ নভেম্বর। আর সেখানে জম্ম-কাশ্মিরের কারিগররা তাদের তৈরি বিভিন্ন পণ্য সরাসরি বিক্রি করার সুযোগ পাচ্ছে।

জম্মু-কাশ্মিরের কারিগররা তাদের পণ্যের মধ্যে কানি এবং পশমিনা শাল, গাউন, এমব্রয়ডারির কাজ সম্বলিত বিভিন্ন পণ্য, মিহি পশমি সুতার কাজ করা পোশাক, চেইন-সেলাই প্রভৃতি তুলে ধরবেন। এছাড়াও ১৪ দিনব্যাপী চলা এই মেলায় কাশ্মিরের বিখ্যাত কার্পেটও তুলবেন সেখানকার কারিগররা।

তবে এই মেলায় কাশ্মিরের নির্দিষ্ট সংখ্যক কারিগর, উদ্যোক্তা বা তাঁতিদের সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছে, কাশ্মিরের হস্তশিল্প ও তাঁত বিভাগ। এইজন্য তাদের কাছে প্রচুর আবেদন জমা পড়লেও তারা দিওয়ালি উৎসবের এই মেলার জন্য কেবল ৪০জনকে অনুমতি দিবে। তবে পরবর্তীতে ডিসেম্বরের দিকে ক্রিসমাস এবং নববর্ষ উদযাপনের সময় যে মেলা আয়োজিত হবে সেখানে বাকিদের ক্রমান্বয়ে সুযোগ দেওয়া হবে সংবাদ বিজ্ঞপ্তিতে নিশ্চিত করেছে তারা।

এদিকে করোনার এই সময়ে কারিগর, উদ্যোক্তাদের কথা ভেবে যেমন মেলা আয়োজন করা হচ্ছে; একইসঙ্গে দর্শনার্থীদের সুরক্ষার কথা মাথায় রেখে এগুচ্ছে নয়ডা মেলার আয়োজকরা। সকলের জন্য নিরাপদ ও স্যানিটাইজড পরিবেশ নিশ্চিত করতে সম্ভব সব পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ।

ঢাকা/কামরুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়