Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

ফ্রান্সেও নতুন করোনা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৩, ২৬ ডিসেম্বর ২০২০   আপডেট: ০৮:০৮, ২৬ ডিসেম্বর ২০২০
ফ্রান্সেও নতুন করোনা

মহামারি করোনাভাইরাসে নাকাল ফ্রান্স। দেশটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলছে। করোনা নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে দেশটি। এমন সময় সেখানেও শনাক্ত হয়েছে করোনাভাইরাসের মিউটেটেড স্ট্রেইন অর্থাৎ নতুন রূপ। যা নতুন করে চিন্তায় ফেলে দিয়েছে ফ্রান্সকে। তারা শঙ্কা করছে আরো একটি করোনার ঢেউ আঘাত হানতে পারে তাদের দেশে। খবর রয়টার্স ও বিবিসি’র।

শুক্রবার ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে তারা ১৯ ডিসেম্বর যুক্তরাজ্য থেকে ফেরা তাদের এক নাগরিকের শরীরে করোনাভাইরাসের নতুন রূপ শনাক্ত করতে পেরেছে। যদিও তার মধ্যে করোনার কোনো লক্ষণ ছিল না। সনাক্ত হওয়ার পর থেকে তাকে আইসোলেশনে রাখা হয়েছে। মন্ত্রণালয় আরো জানিয়েছে এটাই তাদের দেশে শনাক্ত হওয়া করোনাভাইরাসের প্রথম নতুন রূপ।

অবশ্য করোনাভাইরাসের নতুন এই রূপটি বেশ সংক্রামক। এ পর্যন্ত যুক্তরাজ্যের কমপক্ষে ১০০টি স্থানে করোনাভাইরাসের নতুন রূপ সনাক্ত হয়েছে। বিশেষ করে দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে। নতুন রূপ শনাক্ত হওয়ার পর থেকে সেখানে আশঙ্কাজনক হারে বাড়ছে আক্রান্তের সংখ্যা। গবেষকরা ধারনা করছেন করোনার নতুন এই রূপ খুবই সংক্রামক।

যুক্তরাজ্যে করোনার নতুন রূপ সনাক্ত হওয়ার পর থেকে বিভিন্ন দেশ তাদের সঙ্গে বিমান ও সীমান্ত যোগাযোগ বন্ধ করে দিয়েছে।

উল্লেখ্য, ফ্রান্সে গেল ২৪ ঘণ্টায় নতুন করে ২০ হাজার ২৬২ জন করোনা আক্রান্ত হয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে ১৫৯ জন। এ পর্যন্ত দেশটিতে মোট ২৫ লাখ ৪৭ হাজার ৭৭১ জন করোনা আক্রান্ত হয়েছে। মোট মারা গেছে ৬২ হাজার ৪২৭ জন। যা বিশ্বের মধ্যে সপ্তম সর্বোচ্চ।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়