RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১৩ ১৪২৭ ||  ১৩ রজব ১৪৪২

কুয়েতে অনশনে বাংলাদেশসহ ৩ দেশের নাবিকরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৯, ২৪ জানুয়ারি ২০২১  
কুয়েতে অনশনে বাংলাদেশসহ ৩ দেশের নাবিকরা

কুয়েতের শুয়াইবা বন্দরে তিন সপ্তাহ ধরে অনশন করছে বাংলাদেশিসহ ভারত, তুরস্ক ও আজারবাইজানের নাবিকরা। জাহাজ থেকে বের হওয়ার ও বকেয়া বেতন পরিশোধের দাবিতে তারা এই ধর্মঘট পালন করছে বলে জানিয়েছে ট্রেড অ্যারাবিয়া নামের একটি সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যমটি  জানিয়েছে, এসব নাবিকরা ইউলা নামের একটি বাল্ক ক্যারিয়ারে ছিলেন। গত ৭ জানুয়ারি থেকে তারা অনশন ধর্মঘট পালন করছেন। তাদের বকেয়া বেতনের পরিমাণ চার লাখ মার্কিন ডলারেরও বেশি।
 
রক্তচাপ ও সুগারের মাত্রা স্থিতিশীল করতে  ছয় ক্রুকে হাসপাতালে পাঠানো হয়েছিল। পরে তাদের আবার জাহাজে ফেরত পাঠানো হয়। 

ইন্টারন্যাশনাল ট্রান্সপোর্ট ওয়ার্কার্স ফেডারেশনের আইটিএফ আরব ওয়ার্ল্ড ও ইরান নেটওয়ার্ক কোঅর্ডিনেটরের মোহাম্মদ আরাচেদি বলেছেন, ‘এই নাবিকদের আত্মহত্যা ঠেকাতে কুয়েতি কর্তৃপক্ষকে অবশ্যই দ্রুত পদক্ষেপ নিতে হবে। পালাউর পতাকাবাহী জাহাজের কাতারি মালিক এই নাবিকদের ফেলে গেছে, এই সংকট মোকাবিলায় আমরা কুয়েতকে নেতৃত্ব দেওয়ার আহ্বান জানাচ্ছি।’

অধিকাংশ নাবিক ১৪ মাস জাহাজে ছিল এবং কেউ কেউ দুই বছর পার করছে। এই নাবিকরা তাদেরকে স্থানীয় ক্রুদের বদলি হিসেবে রাখার অনুরোধ জানাচ্ছে যাতে তারা দেশে তাদের পরিবারের কাছে ফিরতে পারে।’
 
এমভি ইউলা নামের পরিত্যাক্ত জাহাজটির কাতারি মালিক ১১ মাস আগে এই নাবিকদের ফেলে গেছে। ওই মালিকের প্রতিষ্ঠান আসওয়ান ট্রেডিং অ্যান্ড কন্ট্রাক্টিংকে ২০১৭ সালে কালো তালিকাভুক্ত করা হয়।

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়