ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আফ্রিকায় মারা যেতে পারে হাজার হাজার মানুষ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৪, ৪ ফেব্রুয়ারি ২০২১  
আফ্রিকায় মারা যেতে পারে হাজার হাজার মানুষ

আফ্রিকাজুড়ে করোনা মহামারির দ্বিতীয় ঢেউ শুরু হচ্ছে। সংক্রমণের কারণে এই অঞ্চলে হাজার হাজার মানুষ মারা যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বৃহস্পতিবার আফ্রিকান সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এই আশঙ্কার কথা জানিয়েছে।

আফ্রিকায় এ পর্যন্ত ৩৬ লাখ মানুষের করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে মারা গেছে ৯৩ হাজার মানুষ। টিকা পাওয়া না গেলে আগামী কয়েক মাসে এই অঞ্চলে হাজার হাজার মানুষ মারা যেতে পারে। ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন রূপ শনাক্তের পর এই অঞ্চলে সংক্রমণের হার বাড়তে শুরু করেছে।

আফ্রিকা অঞ্চলের গুটিকয়েক দেশ চলতি বছরের শেষ নাগাদ করোনার টিকাদান কর্মসূচি শুরু করতে পারে। এমনকি সম্মুখসারিতে থাকা স্বাস্থ্যকর্মীরাও আগে টিকা পাবেন না। এর জন্য ধনী দেশগুলোর বিপুল মাত্রায় টিকা কেনাকে দায়ী করা হচ্ছে। 

সিডিসির পরিচালক ড. জন এনকিঙ্গাসং বলেছেন, ‘আমি শুরু করতে পারিনি, কারণ আমাদের টিকা নেই...কিছু দেশ বাজারে আসার আগে বড় প্রতিশ্রুতি আদায় করেছে, যার কারণে আফ্রিকার জন্য টিকা পাওয়া মুশকিল হয়ে পড়েছে।’

মেডিসিন স্যানস ফ্রন্টিয়ার্সের ডিরেক্টর অব অপারেশন্স ক্রিশ্চিন জ্যামেট বলেন, ‘আফ্রিকার অনেক দেশ যেখানে সম্মুখ সারির স্বাস্থ্যকর্মীদের টিকা দেওয়ার অপেক্ষায় রয়েছে তখন কিছু দেশ তাদের কম ঝুঁকিপূর্ণ নাগরিকদের টিকা দিতে শুরু করলে তা অন্যায্য হবে। এটি হচ্ছে বৈশ্বিক মহামারি, আমরা যদি সত্যিকারার্থে একে নিয়ন্ত্রণের আশা করি তাহলে সংহতির বৈশ্বিক চেতনা প্রয়োজন।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ