ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অভ্যুত্থানবিরোধী মন্তব্য করায় রাষ্ট্রদূতকে তলব করেছে মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৩, ১০ মার্চ ২০২১   আপডেট: ১৭:০১, ১০ মার্চ ২০২১
অভ্যুত্থানবিরোধী মন্তব্য করায় রাষ্ট্রদূতকে তলব করেছে মিয়ানমার

ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চির মুক্তি দাবি এবং সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে মন্তব্য করায় যুক্তরাজ্যে নিযুক্ত রাষ্ট্রদূতকে তলব করেছে মিয়ানমার। বুধবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাষ্ট্রদূত কিয়াও জর মিন বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, তার দেশ ইতোমধ্যে ‘বিভক্ত’ হয়ে পড়েছে এবং যে কোনো সময় গৃহযুদ্ধ বেঁধে যেতে পারে।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। গৃহবন্দি করা হয়েছে এনএলডি নেতা অং সান সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টকে। এ ঘটনায় গত মাস থেকেই দেশটিতে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ চলছে।

সেনাবাহিনীর সাবেক কর্নেল রাষ্ট্রদূত কিয়াও জর মিন গত সোমবার এক বিবৃতিতে অং সান সু চি ও ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উইন মিন্টের মুক্তি দাবি করেছিলেন। এই বিবৃতির জন্য মিনকে ‘সাহসী ও দেশপ্রেমিক’ বলে প্রশংসা করেছিলেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব।

বিবিসি বার্মিজকে দেওয়া সাক্ষাৎকারে রাষ্ট্রদূত কিয়াও বলেছেন, ‘আমি মিয়ানমারের নাগরিকদের মরতে দেখতে চাই না। আমি সবাইকে (বিক্ষোভকারী ও সেনাবাহিনী) বন্ধ করার আহ্বান জানাচ্ছি। দেশ ইতোমধ্যে অনেক বেশি বিভক্ত এবং গৃহযুদ্ধের ঝুঁকিতে আছে। আমি শান্তি চাই।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়