ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মহাসংকটে ব্রাজিলের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩১, ৩১ মার্চ ২০২১   আপডেট: ১৭:৩২, ৩১ মার্চ ২০২১
মহাসংকটে ব্রাজিলের প্রেসিডেন্ট

মহাসংকটে পড়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। দেশটির তিন বাহিনীর প্রধানের একযোগে পদত্যাগ এবং করোনায় আক্রান্ত ও মৃত্যুর দৈনন্দিন হার সর্বোচ্চ রেকর্ডকে ছাড়িয়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এই সংকট দেখা দিয়েছে।

প্রেসিডেন্ট সামরিক বাহিনীর ওপর অযাচিত হস্তক্ষেপের চেষ্টা করছেন অভিযোগ তুলে মঙ্গলবার পদত্যাগ করেন নৌ, সেনা ও বিমান বাহিনীর প্রধান। এর আগে সোমবার বোলসোনারো সরকারের পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী পদত্যাগ করেছিলেন।

করোনা পরিস্থিতি নিয়ে বোলসোনারোর নেতিবাচক মন্তব্য ও পদক্ষেপের কারণে সম্প্রতি তার জনপ্রিয়তায় ধস নামে। দেশটিতে এ পর্যন্ত তিন লাখ ১৪ হাজারের বেশি মানুষ করোনায় মারা গেছে। মঙ্গলবার তিন হাজার ৭৮০ জন আক্রান্তের মৃত্যু হয়েছে। একই দিন ৮৬ হাজার ৭০৪ জনের করোনা শনাক্ত হওয়ায় আক্রান্তের সংখ্যা এক কোটি ২৬ লাখ ছাড়িয়েছে।

দুই বছর আগে ক্ষমতায় আসা ডানপন্থি বোলসোনারো করোনা প্রাদুর্ভাবের পর থেকেই লকডাউনের বিরোধিতা করে আসছিলেন। তার মতে, লকডাউনের কারণে অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে। সম্প্রতি করোনা পরিস্থিতি নিয়ে তিনি নাগিরকদের ‘ঘ্যানঘ্যান বন্ধ’ করতে বলেছিলেন।

বিবিসির ল্যাটিন আমেরিকার প্রতিনিধি উইল গ্রান্ট জানিয়েছেন, ২০১৯ সালের জানুয়ারিতে ক্ষমতায় আসার পর সবচেয়ে বড় রাজনৈতিক সংকটের মুখে পড়েছেন বোলসোনারো।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়