Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১২ ১৪২৮ ||  ১৮ সফর ১৪৪৩

শুধু নিন্দাই জানালো ওআইসি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৮, ১৬ মে ২০২১   আপডেট: ২৩:০৪, ১৬ মে ২০২১
শুধু নিন্দাই জানালো ওআইসি

গাজায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হামলার নিন্দা জানিয়েছে মুসলিম দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কনফারেন্স (ওআইসি)। রোববার সংস্থাটির নির্বাহি কমিটির জরুরি বৈঠকে এই নিন্দা জানানো হয়।

এর আগে শনিবার সৌদি আরবের আহ্বানে ওআইসিভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের ভার্চুয়াল বৈঠক আহ্বান করা হয়েছিল।

এক বিবৃতিতে ওআইসি বলেছে, ফিলিস্তিনি জনগণ, তাদের ভূমি ও পবিত্র স্থানের ওপর দখলদার ইসরায়েলের বর্বর হামলার কড়া নিন্দা জানাচ্ছে। একইসঙ্গে নিরাপরাধ বেসামরিক নাগরিক ও তাদের সম্পত্তির ওপর চালানো হামলা দ্রুত ও পুরোপুরি বন্ধের আহ্বান জানাচ্ছে, যা আন্তর্জাতিক আইন ও ফিলিস্তিন প্রশ্নে জাতিসংঘের প্রস্তাবের সম্পূর্ণ লঙ্ঘন।

এতে আরও বলা হয়েছে, ওআইসি সতর্ক করছে যে, ‘এই হামলা ও উস্কানির ধারাবাহিকতা নিরীহ বেসামরিক মানুষের জীবনের জন্য হুমকিস্বরূপ, যা তাদের জন্য মারাত্মক ভোগান্তির সৃষ্টি করে অস্থিতিশীলতার ঝুঁকি বাড়িয়ে তুলবে এবং এই অঞ্চলে ও এর বাইরে নিরাপত্তার ওপর মারাত্মক প্রভাব ফেলবে।’

বিবৃতিতে আল-আকসা মসজিদসহ সব পবিত্র এলাকাগুলো অবমাননা বন্ধসহ আন্তর্জাতিক আইন লঙ্ঘন বন্ধের দাবিও জানানো হয়েছে।

পূর্ব জেরুজালেমের শেখ জারাহ জেলা থেকে ৭০টির বেশি ফিলিস্তিনি পরিবার উচ্ছেদের ঝুঁকির মুখে পড়ায় গত শুক্রবার বিক্ষোভ শুরু করে ফিলিস্তিনিরা। আল আকসা মসজিদ প্রাঙ্গণে পবিত্র রমজানের জুমাতুল বিদা এবং শবে কদরে যখন মানুষ নামাজে মগ্ন তখন তাণ্ডব চালায় ইসরায়েলি বাহিনী। মুসল্লিদের ওপর রাবার বুলেট, কাঁদানে গ্যাসের শেল ও বোমা ছুড়ে তারা। এতে শতাধিক ব্যক্তি আহত হয়। এর প্রতিশোধ নিতে গাজার শাসক দল হামাস রকেট হামলা চালায় তেল আবিবে। এর জবাবে সাত দিন ধরে গাজায় হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এই হামলায় এ পর্যন্ত ১৭০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের একটি বড় অংশই শিশু। 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়