ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভারতের টুইটার প্রধানের বিরুদ্ধে মামলা 

আন্তর্জাতিক ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৭, ২৯ জুন ২০২১  
ভারতের টুইটার প্রধানের বিরুদ্ধে মামলা 

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের ভারতের প্রধান নির্বাহীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে দেশটির কট্টরপন্থি হিন্দু গোষ্ঠী বজরঙ্গ দল।

সম্প্রতি টুইটারের ওয়েবসাইটে জম্মু ও কাশ্মীরকে ভারতের মানচিত্র থেকে আলাদা দেখানোর কারণে দেশটিতে উত্তাপ ছড়ায়। উল্লেখ্য জম্মু ও কাশ্মীর অঞ্চলটিকে ভারত ও পাকিস্তান উভয় দেশই তাদের অংশ বলে দাবি করে আসছে। 

অভিযোগ দায়েরকারী উত্তর প্রদেশের কট্টরপন্থি দল বজরঙ্গ দলের নেতা প্রবীণ ভাটি বলেন, ‘টুইটারের ভারত প্রধান মনিষ মহেশ্বরী এবং অপর নির্বাহী কর্মকর্তা দেশের আইটি বিধি লঙ্ঘন করার পাশাপাশি শ্রেণি বিদ্বেষ তৈরি ও একে অপরের সঙ্গে শত্রুতা বাঁধানোর কাজ করেছে।’

তিনি আরও বলেন, ‘টুইটার আমার এবং ভারতের জনগণের অনুভূতিতে আঘাত করেছে’। তিনি এটিকে রাষ্ট্রদ্রোহ বলেও মন্তব্য করেছেন। 
তবে পুলিশি অভিযোগের ব্যাপারে টুইটারের ভারতের প্রধান নির্বাহী তাত্ক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। মঙ্গলবার (২৯ জুন) মানচিত্রটি তাদের ওয়েবসাইটে আর দেখা যায়নি।

এর আগে চলতি মাসে ধর্মীয় বিশৃঙ্খলা উস্কে দেয় এমন একটি ভিডিও প্রচারের কারণে মনিষ মহেশ্বরীকে উত্তরপ্রদেশের পুলিশ তলব করেছিল। যদিও আদালত তাকে সেই অভিযোগ থেকে মুক্তি দিয়েছে। 

গত বছর ভারত শাসিত অঞ্চলকে চীনের অংশ হিসেবে উল্লেখ করায়  ভারতের কেন্দ্রীয় সংসদীয় প্যানেলের প্রধান টুইটারের বিরুদ্ধে ভারতের সার্বভৌমত্বের প্রতি অসম্মানের অভিযোগ তুলেছিলেন। যদিও টুইটার তাদের ভুল সংশোধন করে দুঃখ প্রকাশ করেছিল। 

তথ্যসূত্র: রয়টার্স

ঢাকা/সাব্বির/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়