ঢাকা     বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৭ ১৪২৯ ||  ১২ মহরম ১৪৪৪

শ্রীলঙ্কায় পেট্রোলের দাম ৫৫০ রুপি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৫, ২৭ জুন ২০২২   আপডেট: ১০:৫৯, ২৭ জুন ২০২২
শ্রীলঙ্কায় পেট্রোলের দাম ৫৫০ রুপি

১৯৪৮ সালে স্বাধীন হওয়ার পর সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে শ্রীলঙ্কা। বৈদেশিক মুদ্রার মজুতসংকটে দেশটির সরকার খাবার, ওষুধ ও জ্বালানির মতো নিত্যপণ্য আমদানি করতে পারছে না। পেট্রল ও ডিজেল সংগ্রহের জন্য জ্বালানি স্টেশনগুলোতে ভিড় করা মানুষের নজিরবিহীন দীর্ঘ সারি তৈরি হচ্ছে। এর মধ্যেই রোববার জ্বালানির দাম বাড়িয়েছে সরকার।

রোববার (২৬ জুন) শ্রীলঙ্কার রাষ্ট্রীয় তেল ও গ্যাস কোম্পানি সিলন পেট্রোলিয়াম করপোরেশন (সিপিসি) জানায়, গণপরিবহনে ব্যবহৃত জ্বালানি ডিজেলের দাম ১৫ শতাংশ বাড়িয়ে প্রতি লিটার ৪৬০ শ্রীলঙ্কান রুপি নির্ধারন করা হয়েছে। পেট্রোলের দাম বাড়িয়ে ৫৫০ রুপি নির্ধারণ করা হয়েছে।

শ্রীলঙ্কার জ্বালানি মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা তেলের নতুন চালান পেতে অনির্দিষ্টকাল বিলম্ব হতে পারে এমন ঘোষণা দেওয়ার একদিন পরই জ্বালানি তেলের দাম বৃদ্ধি করা হলো।

সংবাদ মাধ্যম জানায়, এই মুহূর্তে শ্রীলঙ্কায় জ্বালানির যে মজুত আছে, তা দিয়ে দেশটি দুদিন চলতে পারবে।  তবে জরুরি সেবার জন্য এ জ্বালানি বাঁচিয়ে রেখেছে কর্তৃপক্ষ।
এদিকে শ্রীলঙ্কার অর্থনৈতিক সঙ্কট সমাধানের পথ খুঁজতে যুক্তরাষ্ট্রের ট্রেজারি ও পররাষ্ট্র দপ্তরের একটি প্রতিনিধিদল কলম্বো সফর করছে।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জুলি চুং এক বিবৃতিতে বলেন, শ্রীলঙ্কা তাদের ইতিহাসে সবচেয়ে বড় অর্থনৈতিক চ্যালেঞ্জের মধ্যে আছে।  আমরা দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধিকে বাড়াতে এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করতে সহযোগিতার চেষ্টা করবো।’

শ্রীলঙ্কায় নিযুক্ত মার্কিন দূতাবাস জানায়, দ্বীপ রাষ্ট্রটিকে সাহায্যে তারা ১৫৮ দশমিক ৭৫ মিলয়ন মার্কিন ডলার সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে।

জাতিসংঘ ইতোমধ্যে দ্বীপের ২ কোটি ২০ লাখ মানুষের জন্য  ৪ কোটি ৭০ লাখ মার্কিন ডলার সংগ্রহের জন্য জরুরি আবেদন জানিয়েছে।

সূত্র: আল-জাজিরা

মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়