ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

শ্রীলঙ্কা সরকার থেকে আরেক রাজাপাকসের বিদায়

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৫, ৯ জুন ২০২২  
শ্রীলঙ্কা সরকার থেকে আরেক রাজাপাকসের বিদায়

শ্রীলঙ্কার শাসক পরিবারের আরেক জন সদস্য বৃহস্পতিবার সরকার থেকে বিদায় নিয়েছেন। প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের ছোট ভাই বাসিল রাজাপাকসে দেশটির পার্লামেন্টের সদস্য পদ থেকে সরে দাঁড়িয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

বিবিসির এক সাক্ষাৎকারে বাসিল রাজাপাকসেকে ‘মিস্টার টেন পার্সেন্ট’ ডাকনাম দেওয়া হয়েছিল। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি সব ধরনের সরকারি চুক্তি থেকে কমিশন নিতেন। অবশ্য বাসিল দাবি করেছিলেন, দায়িত্বরত অবস্থায় তিনি কোনো অন্যায় করেননি।

৭১ বছর বয়সী বাসিল এপ্রিল পর্যন্ত রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসের অধীনে অর্থমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ২০২১ সালে তিনি দ্বিতীয়বারের মতো পার্লামেন্টের সদস্য নির্বাচিত হয়েছিলেন।

কলম্বোতে সাংবাদিকদের বাসিল বলেছেন, ‘আমি অর্থনীতি পরিচালনা করতে সংসদে প্রবেশ করেছিলাম। কিন্তু যেহেতু আমি আর অর্থমন্ত্রী নই, তাই এমপি থাকার কোনো মানে নেই।’

স্বাধীনতার পর ইতিহাসে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটে পড়েছে শ্রীলঙ্কা। এর জন্য দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের দুর্বল অর্থনৈতিক নীতিকে দায়ী করা হয়। ব্যাপক বিক্ষোভের মুখে গত মাসে তিনি পদত্যাগ করতে বাধ্য হন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়