ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

পুতিনের সঙ্গে দেখা করতে মস্কো যাচ্ছেন জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৮, ১৭ মার্চ ২০২৩   আপডেট: ১৬:২৭, ১৭ মার্চ ২০২৩
পুতিনের সঙ্গে দেখা করতে মস্কো যাচ্ছেন জিনপিং

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আগামী সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনার জন্য মস্কো সফর করবেন। শুক্রবার কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

ক্রেমলিন জানিয়েছে, দুই রাষ্ট্রপ্রধান একটি ‘বিস্তৃত অংশীদারিত্ব এবং কৌশলগত সহযোগিতা’ নিয়ে আলোচনা করবেন। পুতিনের আমন্ত্রণে ২০ থেকে ২২ মার্চ রাশিয়ায় থাকবেন জিনপিং।

চীন এমন সময় জিনপিংয়ের এই সফরের ঘোষণা দিলো যখন ইউক্রেন যুদ্ধ অবসানে একটি প্রস্তাব দিয়েছে বেইজিং। পশ্চিমারা বেইজিংয়ের এই প্রস্তাবকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছে। তবে একইসঙ্গে মস্কোকে যেকোনো ধরনের অস্ত্র সরবরাহের বিষয়ে বেইজিংকে সতর্ক করেছে পশ্চিমা জোট।

শুক্রবার টুইটারে পোস্ট করা এক বার্তায় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং বলেছেন, এটি ‘বন্ধুত্ব ও শান্তির জন্য’ সফর হবে।

তিনি বলেন, ‘কোনো জোট নয়, সংঘাত নয় এবং কোনো তৃতীয় পক্ষকে লক্ষ্য না করার ভিত্তিতে, চীন ও রাশিয়া আন্তর্জাতিক সম্পর্কে বৃহত্তর গণতন্ত্রের প্রচার করছে।’

তিনি জানান, চীন ইউক্রেনের যুদ্ধের বিষয়ে ‘একটি উদ্দেশ্যমূলক ও ন্যায্য অবস্থান’ বজায় রাখবে এবং ‘শান্তি আলোচনার জন্য গঠনমূলক ভূমিকা পালন করবে।’
 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়