ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

তালেবানের সর্বোচ্চ নেতার সঙ্গে কাতারের প্রধানমন্ত্রীর গোপন বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৬, ৩১ মে ২০২৩   আপডেট: ১৭:৩০, ৩১ মে ২০২৩
তালেবানের সর্বোচ্চ নেতার সঙ্গে কাতারের প্রধানমন্ত্রীর গোপন বৈঠক

আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে উত্তেজনা নিরসনের বিষয়ে তালেবানের সর্বোচ্চ নেতার সাথে গোপন আলোচনা করেছেন কাতারের প্রধানমন্ত্রী। এটি আন্তর্জাতিক অঙ্গনে তালেবান সরকারের বিচ্ছিন্নতা দূর করার ইঙ্গিত বলে বৈঠক সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে বুধবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

১২ মে আফগানিস্তানের দক্ষিণের শহর কান্দাহারে কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান আল-থানি এবং হাইবাতুল্লাহ আখুনজাদার মধ্যে প্রথম বৈঠক হয়। আল-থানি হচ্ছেন প্রথম বিদেশি নেতা যিনি তালেবান সরকার প্রধানের সঙ্গে আফগানিস্তানের মাটিতে বৈঠক করেছেন।

সূত্র জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনকে আলোচনার বিষয়ে অবহিত করা হয়েছে। যুক্তরাষ্ট্র তালেবানের সাথে সংলাপ এগিয়ে নিয়ে যাওয়াসহ দুই নেতার ‘আলোচিত সব বিষয়ে সমন্বয় করছে।’

নাম প্রকাশ না করার শর্তে এই সূত্রটি জানিয়েছে, শেখ মোহাম্মদ হাইবাতুল্লাহর কাছে উত্থাপিত অন্যান্য বিষয়গুলোর মধ্যে রয়েছে মেয়েদের শিক্ষা এবং নারীদের কর্মসংস্থানের উপর তালেবান নিষেধাজ্ঞার অবসানের প্রয়োজনীয়তা।

সূত্র জানিয়েছে, তালেবান সরকারের কাছে যুক্তরাষ্ট্রের প্রধান দাবিগুলোর মধ্যে রয়েছে, মেয়েদের স্কুলে যাওয়া এবং নারীদের কর্মস্থলে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং মানবিক সংস্থাগুলোর কর্মীদের স্বাধীনভাবে চলাফেরার অনুমতি দেওয়া। বিষয়গুলো সুরাহার জন্য হোয়াইট হাউজ নিম্নপর্যায়ের কর্মকর্তাদের বৈঠক আর চাচ্ছে না। এ কারণে এবার তালেবানের শীর্ষ পর্যায়ের নেতৃত্বের সঙ্গে বৈঠকের বিষয়ে ইতিবাচক ভূমিকা নিয়েছে ওয়াশিংটন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়