ঢাকা     বুধবার   ২২ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

হামলার খবর অস্বীকার ইরানের, কয়েকটি শহরে উড়োজাহাজ চলাচল স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৭, ১৯ এপ্রিল ২০২৪   আপডেট: ১১:০২, ১৯ এপ্রিল ২০২৪
হামলার খবর অস্বীকার ইরানের, কয়েকটি শহরে উড়োজাহাজ চলাচল স্থগিত

ইরানের ইস্পাহান অঞ্চল। ছবি: বিবিসি

ইরানের ইস্পাহান শহরসহ কয়েকটি শহরের ওপর দিয়ে উড়োজাহাজ চলাচল স্থগিত করেছে দেশটির কর্তৃপক্ষ। ইস্পাহান শহরে বিমানবন্দরের কাছে বিস্ফোরণের পর এমন ঘোষণা দেওয়া হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ‘ইস্পাহান, সিরাজ এবং তেহরান শহরের ওপর দিয়ে ফ্লাইট চলাচল স্থগিত করা হলো।’

পড়ুন: ইরানে পাল্টা হামলা করলো ইসরায়েল

এদিকে, ইরানের ইস্পাহান শহরে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা অস্বীকার করেছে ইরান।ইরানি একজন কর্মকর্তা বলেছেন, ইরানে কোনো ক্ষেপণাস্ত্র আঘাত হানেনি।

ওই কর্মকর্তা শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ইরানের মধ্যাঞ্চলের শহর ইস্পাহানের একটি বিমানঘাঁটির কাছে বিস্ফোরণের যে শব্দ পাওয়া গেছে তার কারণ ইরানের আকাশ সুরক্ষা ব্যবস্থা সক্রিয় হয়ে ওঠা।। ইরানে কোনো ক্ষেপণাস্ত্র হামলা হয়নি।

ইরানের বার্তা সংস্থা ফারস এর খবরে বলা হয়, কেন্দ্রীয় শহর ইস্পাহানের একটি বিমানবন্দরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে তাৎক্ষণিকভাবে এর কারণ জানা যায়নি।

ইরান যা জানালো
ইরানের মহাকাশ সংস্থা দাবি করেছে, ইসরায়েল এখন পর্যন্ত কোনো ক্ষেপণাস্ত্র হামলা চালায়নি। তবে ইসরায়েল থেকে আগত বেশ কয়েকটি ড্রোন সফলভাবে ভূপাতিত করা হয়েছে। ইরানের মধ্যাঞ্চলের শহর ইস্পাহানে বিস্ফোরণের শব্দ শোনা যাওয়ার পর সংস্থাটি এই দাবি করেছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা এক টুইটে ইরানি মহাকাশ সংস্থার মুখপাত্র হোসেইন দালিরিয়ান বলেছেন, দেশের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সফলভাবে বেশ কয়েকটি ড্রোন ভূপাতিত করেছে এবং এখন পর্যন্ত কোনো ক্ষেপণাস্ত্র হামলা হয়নি (ইরানে)।

বিবিসি বলছে, ইরানের রাষ্ট্রীয় সম্প্রচারকারী সংস্থা আইআরআইবি সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে একটি ভিডিও পোস্ট করেছে। সেখানে একজন সাংবাদিককে ইস্পাহান শহরের কেন্দ্রস্থলে একটি ভবনের শীর্ষে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। তিনি বলেছেন, ‘শহর নিরাপদ এবং সুস্থ, মানুষ তাদের স্বাভাবিক জীবনযাপন করছে।’

ইরানের রাষ্ট্রীয় টিভির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ইস্পাহান শহরের আকাশে তিনটি ড্রোন পর্যবেক্ষণ করা হয়েছিল। আর রয়টার্স বলছে, দেশের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় হওয়ার পরে ওই তিনটি ড্রোন ধ্বংস করা হয়। এর আগে, আধা-সরকারি ফারস বার্তা সংস্থা জানিয়েছে, ইস্পাহানের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করলো ইরান
ইরানের সরকারি বার্তা সংস্থা আইআরএনএর খবরে বলা হয়, ইরানের ইস্পাহান শহরের কাছে একাধিক বিস্ফোরণের শব্দ শোনা গেছে এরপর দেশটির বেশ কয়েকটি প্রদেশের আকাশে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করা হয়েছে।

উল্লেখ্য, ইস্পাহান প্রদেশে ইরানের নাতাঞ্জসহ কয়েকটি পারমাণবিক স্থাপনার অবস্থান। নাতাঞ্জ হলো ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচির কেন্দ্রবিন্দু।

গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানের দূতাবাসে ইসরায়েলের বিমান হামলার পাল্টা জবাব দিতে ইরান গত সপ্তাহে ইসরায়েলে নজিরবিহীন ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায়। আর নিজ ভূখণ্ডে ইরানের হামলার প্রতিশোধ নিতে আজকের এই হামলা চালালো ইসরায়েল।সিরিয়ায় ইরানি দূতাবাসে ইসরায়েলের ওই হামলায় ইরানের দুই শীর্ষ সামরিক কর্মকর্তাসহ ১৩ জন নিহত হয়।

সূত্র: রয়টার্স, বিবিসি

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়