ঢাকা     মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৮ ১৪৩১

ঝুলে গেছে গাজার যুদ্ধবিরতি প্রস্তাব 

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৩, ১২ জুন ২০২৪   আপডেট: ২১:৫৪, ১২ জুন ২০২৪
ঝুলে গেছে গাজার যুদ্ধবিরতি প্রস্তাব 

গাজার যুদ্ধবিরতি প্রস্তাব ঝুলে গেছে। যুক্তরাষ্ট্রের দাবি, হামাস চুক্তিতে অনেক বিষয় পরিবর্তনের দাবি করেছে, যার কয়েকটি পরিবর্তনের অযোগ্য। বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এ তথ্য জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশিত প্রস্তাবটিতে ইসরায়েলে জেলে থাকা ফিলিস্তিনিদের বিনিময়ে গাজায় যুদ্ধবিরতি এবং ইসরায়েলি জিম্মিদের পর্যায়ক্রমে মুক্তির কথা বলা হয়েছে। এই প্রক্রিয়া শেষ পর্যন্ত যুদ্ধের স্থায়ী সমাপ্তির দিকে নিয়ে যাবে।

বুধবার দোহায় কাতারের প্রধানমন্ত্রীর সাথে এক সংবাদ সম্মেলনে ব্লিঙ্কেন বলেন, এর আগের আলোচনায় হামাস যেসব শর্ত মেনে নিয়েছিল সেগুলোতে কিছু সংশোধনীর কথা বলেছে।

তিনি বলেন, ‘হামাস একটি একটি শব্দ ‘হ্যাঁ’ দিয়েই উত্তর দিতে পারত। এর পরিবর্তে, হামাস প্রায় দুই সপ্তাহ অপেক্ষা করেছে এবং তারপরে আরও পরিবর্তনের প্রস্তাব করেছে, যার মধ্যে অনেকগুলো তারা আগে মেনে নিয়েছিল।’

৭ অক্টোবর গাজায় হামলা শুরু করে ইসরায়েল। এই হামলায় ৩৭ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। যুদ্ধ অবসানে মার্কিন যুক্তরাষ্ট্র, মিশর এবং কাতারের আলোচকরা কয়েক মাস ধরে চেষ্টা করছেন। তবে প্রায় পুরোটা সময়জুড়েই ইসরায়েল যুদ্ধ বন্ধে অস্বীকৃতি জানিয়ে এসেছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়