ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

‘পাঁচটি ওয়াটার ক্যানন ও ২ হাজার পুলিশ আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৫, ৪ এপ্রিল ২০২৩   আপডেট: ১৬:৫৬, ৪ এপ্রিল ২০২৩
‘পাঁচটি ওয়াটার ক্যানন ও ২ হাজার পুলিশ আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে’

রাজধানীর বঙ্গবাজারে আগুন নিয়ন্ত্রণে কাজ করে ফায়ার সার্ভিসের ৪৮টি ইউনিট। ভয়াবহ এ আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসকে সহযোগিতায় সকাল থেকেই কাজ করেন সেনা, নৌ ও বিমানবাহিনীর সদস্যরা। পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত রয়েছেন পুলিশ, র‌্যাব ও আনসার সদস্যরা।

এ বিষয়ে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, আগুন নিয়ন্ত্রণে রাজারবাগ থেকে ৫টা ওয়াটার ক্যানন এনে ফায়ার সার্ভিসের সঙ্গে কাজ শুরু করি। আমাদের ওয়াটার রিজার্ভার থেকে প্রায় ২ লাখ লিটার পানি সাপ্লাই দিয়েছি। আমাদের ২ হাজার ফোর্স এই এলাকায় দায়িত্ব পালন করেছে।

মঙ্গলবার (৪ এপ্রিল) আগুন নিয়ন্ত্রণে আসার পর বিকেল সোয়া ৩টার দিকে সার্বিক পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আইজিপি। এ সময় তিনি এ তথ্য জানান।

চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, আমরা ভোরবেলা আগুনের খবর পেয়েই সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে ছুটে এসেছি। পৌনে ৭টার মধ্যে সব সিনিয়র অফিসার ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে যোগ দেন। আমরা এসে মারাত্মক আগুন দেখি, ফায়ার সার্ভিস চারদিক থেকে কাজ করছিল।

ফয়ার সার্ভিসের কর্মীরা অত্যন্ত পরিশ্রম করেছেন জানিয়ে আইজিপি বলেন, র‌্যাব, বিজিবিসহ তিন বাহিনীর সদস্যরা একযোগে দায়িত্ব পালন করেছেন। সবকিছু মিলিয়ে আমরা কিছুক্ষণ আগে আগুন নিয়ন্ত্রণে আসার খবর পেয়েছি।

পুলিশ সদরদপ্তরে আগুনের বিষয়ে তিনি বলেন, আমাদের একটি ব্যারাকে আগুন লেগেছে। সেখানে থাকা আমাদের সব সদস্য নিরাপদে বের হতে পেরেছেন। তবে মালামাল বের করতে পারিনি। এখন ডকুমেন্টস ও মালামাল কী কী ক্ষতি হয়েছে তা খতিয়ে দেখতে হবে।

ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা প্রসঙ্গে আইজিপি বলেন, আপনারা দেখেছেন কী অবস্থা, এখানে হাজার হাজার মানুষ। হামলার খবর পেয়ে আমরা সঙ্গে সঙ্গেই গিয়েছি, এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছি। পরে জড়িতদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঘটনাটা যখন ঘটেছে, আগে থেকে প্রস্তুতি ছিল না। ধীরে ধীরে আমরা শক্তি বৃদ্ধি করেছি, পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে নিয়েছি। এখন পুরো পরিস্থিতি সম্পূর্ণরূপে আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। ট্রাফিক ব্যস্থাপনাও ঠিক রেখেছি। যার কারণে এত বড় ঘটনার পরও ঢাকার ট্রাফিক সচল ছিল।

চৌধুরী আবদুল্লাহ আল-মামুন আরও বলেন, এরই মধ্যে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। নাশকতার কোনো ঘটনা ধাকলে কমিটির তদন্তে বের হয়ে আসবে। আমরা সেই রিপোর্টের অপেক্ষায় থাকবো। সে অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা অবশ্যই নেবো।

এর আগে, মঙ্গলবার সকাল ৬টা ১০ মিনিটে বঙ্গবাজার মার্কেটে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। প্রায় সাড়ে ৬ ঘণ্টা জ্বলে, কয়েকটি মার্কেটের কয়েকশ দোকান পুড়িয়ে অবশেষে নিয়ন্ত্রণে এসেছে বঙ্গবাজার মার্কেটের আগুন। মঙ্গলবার দুপুর ১২টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। 

মাকসুদ/এনএইচ

সম্পর্কিত বিষয়:

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়