ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

খুশকি থেকে মুক্তি পাওয়ার ৮ প্রাকৃতিক উপায়

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৯, ২৭ অক্টোবর ২০২২   আপডেট: ২২:৪৩, ২৭ অক্টোবর ২০২২
খুশকি থেকে মুক্তি পাওয়ার ৮ প্রাকৃতিক উপায়

চুলে খুশকি এক বিব্রতকর সমস্যা। কোনো অনুষ্ঠানে হাজির হতে রুপে-পোশাকে ফ্যাশন করতে গিয়ে আপনি দেখলেন চুল থেকে খুশকি বের হয়ে আপনার কাঁধে পড়ছে। ভাবুন তো আপনার ফ্যাশনটা কোথায় গিয়ে ঠেকেবে? এভাবে যেকোনো পার্টি-সভাতেই খুশকি আপনাকে বিব্রতকর অবস্থায় ফেলতে পারে।

খুশকি প্রতিরোধে বাজারে বিভিন্ন অ্যান্টি ড্যানড্রফ শ্যাম্পু পাওয়া যায়। তবে অ্যান্টি ড্যানড্রফ শ্যাম্পুর অতি ব্যবহারে চুল হারিয়ে ফেলতে পারে সতেজতা। তাই খুশকিমুক্ত চুল পেতে ঘরোয়া কিছু ঘরোয়া কিছু প্রাকৃতিক উপায় কাজে লাগাতে পারেন।

* বেকিং সোডা: খুশকি প্রতিকারে বেকিং সোডা খুব কার্যকর। আপনার চুল ভেজান এবং তারপর একমুঠো বেকিং সোডা আপনার স্ক্যাল্প বা মাথার ত্বকে ঘষুন। শ্যাম্পু ছাড়াই মাথা ধুয়ে ফেলুন। বেকিং সোডা ব্যবহারে প্রথমদিকে আপনার চুল শুষ্ক থাকতে পারে, কিন্তু কয়েক সপ্তাহ পর আপনার স্ক্যাল্প প্রাকৃতিক তৈল উৎপাদন শুরু করবে- যা আপনার চুলকে নরম করবে এবং আপনাকে খুশকিমুক্ত রাখবে।

* অ্যাপল সিডার ভিনেগার: একটি স্প্রে বোতলে এক-চতুর্থাংশ কাপ অ্যাপল সিডার ভিনেগারের সঙ্গে এক-চতুর্থাংশ কাপ পানি মিশান এবং এ মিশ্রণ আপনার স্ক্যাল্পে স্প্রে করুন। একটি টাওয়েল দিয়ে আপনার মাথা মুড়িয়ে নিন এবং ১৫ মিনিট থেকে ১ ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করে মাথা ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুইবার অ্যাপল সিডার ভিনেগার ব্যবহার করুন।

* নারকেল তেল: নারকেল তেল খুশকি প্রতিকারে কার্যকরী ভূমিকা পালন করে। গোসলের আগে ৩/৫ চা-চামচ নারকেল তেল আপনার স্ক্যাল্পে ম্যাসাজ করুন এবং প্রায় একঘণ্টা পর্যন্ত অপেক্ষা করুন। তারপর সাধারণ শ্যাম্পু ব্যবহার করুন।

* লেবুর রস: খুশকি থেকে মুক্তির জন্য লেবু ব্যবহার করতে পারেন। ২ চা-চামচ লেবুর রস আপনার স্ক্যাল্পে ম্যাসাজ করুন এবং পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর ১ চা-চামচ লেবুর রস ১ কাপ পানিতে মিশান এবং এ মিশ্রণ দিয়ে আপনার চুল ধুয়ে নিন। খুশকি দূর না হওয়া পর্যন্ত নিয়মিত ব্যবহার করুন।

* লবণ: খুশকি দূর করার জন্য চুলে শ্যাম্পু ব্যবহারের আগে লবণ ব্যবহার করলে ভালো ফল পাওয়া যায়, কারণ লবণের খুশকি দূর করার ক্ষমতা আছে। সামান্যকিছু লবণ নিয়ে স্ক্যাল্প ম্যাসাজ করুন। তারপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

* অ্যালোভেরা: খুশকি দূর করতে অ্যালোভেরা বা ঘৃতকুমারীর পাতা বেটে ১৫-২০ মিনিট চুলে লাগিয়ে ধুয়ে ফেলুন।

* রসুন: রসুন বেটে স্ক্যাল্পে ঘষুন। তবে এক্ষেত্রে রসুনের ঘ্রাণ দূর করতে রসুন বাটার সঙ্গে মধু মিশিয়ে নিতে পারেন। 

* অলিভ অয়েল: প্রায় ১০ ফোঁটা অলিভ অয়েল আপনার স্ক্যাল্পে ম্যাসাজ করুন এবং একটি শাওয়ার ক্যাপ দিয়ে সারারাত ঢেকে রাখুন। সকালে আপনার শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে ফেলুন।

তথ্যসূত্র : দ্য হেলদি

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়