ঢাকা     রোববার   ০৩ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৯ ১৪৩০

লাল গোলাপের অর্থ ভালোবাসা, অন্য গোলাপের অর্থ কী

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৮, ৯ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ০৯:২৫, ৯ ফেব্রুয়ারি ২০২৪
লাল গোলাপের অর্থ ভালোবাসা, অন্য গোলাপের অর্থ কী

ভালোবাসার সপ্তাহ পালনে গোলাপের কদর বেড়েছে। কিন্তু গোলাপ অনেক রকম। এর অর্থেও রয়েছে ভিন্নতা। এক রঙের গোলাপ এক অর্থ বহন করে। অর্থ জেনে ঠিক করুন কাকে কোন গোলাপ দেবেন।

লাল গোলাপ: ভালোবাসা ও শ্রদ্ধার প্রতীক। আর এ কারণেই ভালোবাসা দিবসে লাল গোলাপ আদান-প্রদানের চল রয়েছে। এই গোলাপ গভীর প্রেম ও রোমান্টিক অনুভূতির বার্তা বহন করে। 

হলুদ গোলাপ: হলুদ গোলাপ বন্ধুত্বের প্রতীক। উজ্জ্বল এবং আনন্দদায়ক অনুভূতির প্রতীক। সুখ, আনন্দ বা বন্ধুত্ব উদযাপনের জন্য হলুদ গোলাপ দিতে পারেন। 

ল্যাভেন্ডার গোলাপ: অনন্য প্রেমের বার্তা বহন করে। এই গোলাপ খুঁজে পাওয়া কঠিন। বিশেষ প্রেম বোঝাতে এটি একেবারে আদর্শ। এই ফুল দেওয়ার অর্থ হচ্ছে যাকে দেওয়া হচ্ছে তিনি উপহারদাতার হৃদয় জুড়ে আছেন।

গাঢ় গোলাপি গোলাপ: কৃতজ্ঞতার প্রতীক। কারও প্রতি কৃতজ্ঞতা প্রকাশের একটি মাধ্যম এই ফুল। এ গোলাপ কৃতজ্ঞতা, মহিমা ও আনন্দের বার্তা বহন করে। এতে সরাসরি প্রেমের বার্তা থাকে না। 

মাঝারি গোলাপি গোলাপ: কৃতজ্ঞতা, শোক, অভিনন্দন জানানোর জন্য উপযুক্ত। রোমান্টিক সিনেমাতে আপনি হয়তো মাঝেমধ্যে দেখেছেন, প্রিয়জনদের মাঝারি গোলাপি রঙের গোলাপ দেওয়া হয়। এ রঙের গোলাপের ব্যবহার সবচেয়ে বিচিত্র হয়ে থাকে। ফলে বিভিন্ন উপলক্ষেই এ গোলাপের ব্যবহার উপযুক্ত। অভিনন্দন জানানো বা প্রথম প্রেমকে স্বীকার করার উপায় হিসেবেও এ রঙের গোলাপের ব্যবহার আছে। প্রেমিক বা প্রেমিকাকে যেকোনো উপলক্ষেই নিশ্চিন্তে এ রঙের গোলাপ উপহার দিতে পারেন।

হালকা গোলাপি গোলাপ: সরলতা ও প্রশংসার বার্তা বহন করে।  এ রঙের গোলাপকে সাদা গোলাপের বিকল্প হিসেবেও বিবেচনা করা হয়। এতে সরলতার ইঙ্গিত আছে। আবার কৃতজ্ঞতার বার্তাও আছে।মা, বাবা, ভাই-বোন, এমনকি ঘনিষ্ঠ বন্ধুর জন্যও এই গোলাপগুলো দুর্দান্ত উপহার হতে পারে। হালকা রঙের কারণে এগুলো কোমলতার ইঙ্গিত দেয়, তাই এই গোলাপ শোকাবহ মুহূর্তে সহানুভূতির উপহার হিসেবেও দারুণ।

সাদা গোলাপ: নিষ্পাপ এবং নতুন প্রেমের বার্তাবাহী। একে 'বিয়ের ফুল' বলা হয়। কারণ, বিয়ে নতুন শুরুর ইঙ্গিত দেয়। এক গুচ্ছ তাজা সাদা গোলাপ নতুন প্রেমিক-প্রেমিকার জন্য আদর্শ উপহার হতে পারে।
বেগুনি গোলাপ: মোহ এবং আবেগের বার্তা বহন করে। এ ফুল ক্ষণস্থায়ী মোহের প্রতীক। কারও সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্কে যাওয়ার ইচ্ছা বোঝাতে বেগুনি গোলাপ দেওয়া যায়।

কমলা গোলাপ: উচ্ছ্বাস, শক্তি এবং মোহের প্রতীক এই ফুল। প্রিয় মানুষকে এই ফুলের সঙ্গে সঠিক ভালোবাসার বার্তা দিতে পারেন।

পিচ গোলাপ: কৃতজ্ঞতা ও ধন্যবাদের প্রতীক। আন্তরিকতা প্রকাশের ক্ষেত্রেও পিচ গোলাপ ভালো।

ক্রিম গোলাপ: মুগ্ধতা এবং চিন্তাশীলতা প্রকাশ করে। ক্রিম রঙের অর্থ সূক্ষ্ম। বিশেষ কাজের জন্য ধন্যবাদ জানাতে এ রঙের ফুল উপহার দিতে পারেন।

সবুজ গোলাপ: শুভ সংবাদ এবং নতুন শুরু করা বোঝায়। সবুজ রঙ প্রাণ-প্রাচুর্যে ভরা একটি রঙ, তাই এর ইতিবাচকতাই বেশি। জীবন, প্রাচুর্য এবং নতুন শুরুর একটি চমৎকার উদযাপন হতে পারে এই গোলাপ। নীল গোলাপ: রহস্যের প্রতীক। নীল গোলাপ রহস্য ও অসম্ভবের প্রতিনিধিত্ব করে থাকে। কাউকে রহস্যময়ী কিংবা অনন্য বোঝাতে নীল গোলাপ দিতে পারবেন।

রংধনু গোলাপ: অনন্য, গর্ব এবং আশার প্রতীক। বহুবর্ণের গোলাপ প্রিয়জনকে অনায়াসে দিতে পারেন।  এ  ফুলটি আশা, গর্ব এবং সমতার বার্তা বহন করে। 

কালো গোলাপ: শোক ও রহস্যের প্রতীক। রহস্য, মৃত্যু, শোকের পরিবেশের সঙে কালো গোলাপের আবেদনের মিল আছে।

সূত্র: রিডার্স ডাইজেস্ট অবলম্বণে

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়