ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

রাষ্ট্রপক্ষ রোজিনার জামিনের বিরোধিতা করেনি: তথ্যমন্ত্রী

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৭, ২৩ মে ২০২১  
রাষ্ট্রপক্ষ রোজিনার জামিনের বিরোধিতা করেনি: তথ্যমন্ত্রী

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সাংবাদিক রোজিনার জামিন হওয়ায় আমিও সন্তোষ প্রকাশ করছি। কারণ রাষ্ট্রপক্ষ জামিনের কোনো বিরোধিতা করেনি। 

রোববার (২৩ মে) সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সভাকক্ষে  বিএফইউজে, জাতীয় প্রেসক্লাব, ডিইউজে, ডিআরইউ এবং ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার এবং বিএসআরএফ প্রতিনিধিদের সাথে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, আমি আশা করবো, জামিন হওয়ার পর সমস্ত ভুল বোঝাবুঝির অবসান হবে।  আপনারা ক্ষোভ প্রকাশ করেছেন। আপনারা আবার আগের মতো কাজে ফেরত যাবেন, কাজকর্ম করবেন সেটিই আমাদের প্রত্যাশা।  আমাদের কাজ করতে হবে, একই সঙ্গে আইনও মানতে হবে। কোন কোন দেশে অফিসিয়াল সিক্রেসি অ্যাক্ট রয়েছে সে বিষয় বিস্তারিত তথ্য তুলে ধরেন মন্ত্রী।

তিনি বলেন, আমি মন্ত্রী নিজে যদি কোনো অফিসে যাই, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের অফিসে গিয়ে আমি যদি ফেডারেল সাংবাদিক ইউনিয়নের অনুমতি ছাড়া তাদের কোনো গোপনীয় নথি থেকে কোনো কাজগপত্র নেই নিশ্চয়ই সেটি, বেআইনি।  সেটি অপরাধ।  সেক্ষেত্রে নিশ্চয়ই ফেডারেল সাংবাদিক ইউনিয়ন আমার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে পারে। কী ঘটেছিল সেটি তদন্তে রেবিয়ে আসবে।  কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয়ের বক্তব্য হলো এ ধরনের ঘটনা ঘটেছিল তাই তারা মামলা করেছে।  আমরা কেউ আইনের ঊর্ধ্বে নেই।  তাই প্রথম থেকেই বিষয়টিকে সেভাবে দেখার জন্য অনুরোধ করেছি।  নিরপেক্ষ তদন্ত যেন হয় সে বিষয়ে সচেষ্ট থাকব।  তার সাথে কোনো অন্যায় আচরণ করা হলে সেটিও তদন্তে আসবে।

তিনি আরও বলেন, গণমাধ্যমকর্মী আইনের খসড়ায় আইন মন্ত্রণালয় কিছু পর্যবেক্ষণ দিয়েছে।  শিগরিগই সেটি চূড়ান্ত করা হবে। এই আইন পাস হলে সব সাংবাদিক সুরক্ষা পাবেন। এই আইনের আলোকে সম্প্রচারের সঙ্গে যুক্ত সাংবাদিকদের সুরক্ষা দেওয়া যাবে। বিধিমালার মাধ্যমে সম্প্রচারের সঙ্গে যারা যুক্ত তাদের আনা হবে।

যেসব পত্রিকা নিয়মিত প্রকাশিত হয় না সেখানে যাতে সরকারি বিজ্ঞাপন না যায়। ভৌতিক প্রচার সংখ্যা ডিএফপিতে আছে, সেটি সংশোধন করার কাজ করছে। আসলে প্রচার সংখ্যা কত, সেটি তদন্ত করে বের করেছি। এখানে শৃঙ্খলা আনতে কাজ করছি।

তথ্যমন্ত্রী বলেন, সাংবাদিকদের সঠিকভাবে বেতনভাতা না দিলে তারা সরকার থেকে যে সুযোগ-সুবিধা পান সেটি দেওয়া হবে কিনা, তা নিয়ে ভাবার সময় এসেছে। সাংবাদিক কল্যাণ ট্রাস্ট আইন দিয়ে গঠিত হয়েছে। প্রাতিষ্ঠানিক রূপ আছে, শুধু সার্বক্ষণিক এমডি নেই।  প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে কথা বলে কিছু কর্মচারী নিয়োগসহ সার্বক্ষণিক এমডি নিয়োগের চেষ্টা করব। 

তিনি আরও বলেন, গণমাধ্যমকর্মী আইন পাস হলে সাংবাদিকদের সুরক্ষার বিষয় অনেকাংশে নিরসন হবে।  সাংবাদিকদের ওপর কোনো আইনের যাতে অপপ্রয়োগ না হয়ে সে বিষয়ে আমিও একমত। যেকোনো আইনের অপব্যবহারের সুযোগ থাকে। ডিজিটাল সিকিউরিটি আইন অনেক সাংবাদিকের ক্ষেত্রে অপব্যবহার হয়েছে।

আসাদ/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়