ঢাকা     শুক্রবার   ২৪ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১০ ১৪৩১

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ঢাবির কর্মসূচি

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৩, ২০ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ঢাবির কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক : একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার ও আজিমপুর কবরস্থানে জনসাধারণের শ্রদ্ধা নিবেদনের যাবতীয় অনুষ্ঠানের ব্যবস্থাপনার দায়িত্ব এবারো ঢাকা বিশ্ববিদ্যালয় পালন করবে।

এ বছরও যথাযোগ্য মর্যাদার সঙ্গে দিবসটি পালনের জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের উদ্দেশ্যে ‘অমর একুশে উদযাপন কেন্দ্রীয় সমন্বয় কমিটি’ এবং বিভিন্ন সাব-কমিটি গঠন করা হয়েছে। কেন্দ্রীয় সমন্বয় কমিটি দিবসটি সুষ্ঠুভাবে পালনের বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালার উদ্যোগে দু’জন ভাষা সংগ্রামীকে সম্মাননা দেওয়ার মধ্য দিয়ে গত বৃহস্পতিবার শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মসূচি।

মঙ্গলবার ২১ ফেব্রুয়ারির কর্মসূচির মধ্যে রয়েছে,  সকাল ৬টা ৩০মিনিটে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে প্রভাতফেরি। কলাভবনের সামনে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে প্রভাতফেরি বের হয়ে আজিমপুর কবরস্থান ঘুরে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হবে এবং সেখানে পুষ্পস্তবক অর্পণ করা হবে।

শহীদদের রুহের মাগফেরাত কামনায় বাদ জোহর অমর একুশে হল, বিশ্ববিদ্যালয় মসজিদুল জামিয়া, সব হলের মসজিদ ও বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকার মসজিদে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে। সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের উদ্যোগে ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে পরিবেশিত হবে ভাষা ও দেশের গান।

এছাড়া, ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালার উদ্যোগে আয়োজিত ভাষা আন্দোলনভিত্তিক পুস্তক, আলোকচিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী চলবে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত। ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে চিত্রাঙ্কন প্রতিযোগিতা।



রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৭/আশরাফ/হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়