ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

ছয় প্রকল্পে ৮ কোটি ২০ লাখ ইউরো অনুদান দেবে ইইউ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৪, ২৫ অক্টোবর ২০২৩   আপডেট: ২১:০৮, ২৫ অক্টোবর ২০২৩
ছয় প্রকল্পে ৮ কোটি ২০ লাখ ইউরো অনুদান দেবে ইইউ

দেশে চলমান ছয়টি প্রকল্পের জন্য ৮ কোটি ২০ লাখ ইউরো অনুদান দেবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বুধবার (২৫ অক্টোবর) অর্থনৈতিক সম্পর্ক বিভাগের পাঠানো (ইআরডি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আজ বেলজিয়ামের ব্রাসেলসে বাংলাদেশ ও ইইউর মধ্যে এ অনুদান সহায়তা চুক্তিগুলো স্বাক্ষরিত হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনুদানের অর্থ দেশব্যাপী মানসম্মত শিক্ষা ও কারিগরি শিক্ষা বিস্তারের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি, নবায়নযোগ্য জ্বালানি শক্তি উৎপাদন, পরিবেশ সম্মত ইট উৎপাদন, লিঙ্গ বৈষম্য রোধ, সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ ও জনগণের সেবা প্রাপ্তি নিশ্চিতকল্পে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে ব্যয় করা হবে।

চুক্তি অনুযায়ী ইউরোপীয় ইউনিয়নের অনুদান পাওয়া প্রকল্পগুলোর মধ্যে সবেচেয়ে বেশি অনুদান পাবে হিউম্যান ক্যাপিটাল ডেভেলপম্যান্ট প্রোগ্রাম ফর বাংলাদেশ ২০২১ (এইচসিডিপি)। এই প্রকল্প ৩ কোটি ইউরো পাবে। এছাড়া পার্টনারশিপ ফর গ্রিন এনার্জি ট্রানজিশন প্রকল্পে ১ কোটি ২০ লাখ, ইফেক্টিভ গভর্নেন্স: এক্সিলারেটিং ই-গভর্মেন্ট অ্যান্ড ডিজিটাল পাবলিক সার্ভিস ইন বাংলাদেশ প্রকল্পে ১ কোটি, বাংলাদেশে পাবলিক এবং কর্মক্ষেত্রে লিঙ্গ ভিত্তিক সহিংসতার প্রতিরোধ ও প্রতিক্রিয়া শক্তিশালীকরণ প্রকল্পে ১ কোটি, বাংলাদেশে সবুজ অবকাঠামো বাড়ানো প্রকল্পে ১ কোটি, এছাড়া অপর একটি প্রকল্পে আরও ১ কোটি ইউরো অনুদান দেবে ইইউ। এ প্রকল্পগুলো বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের মাধ্যমে বাস্তবায়ন করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ইআইবির ভাইস প্রেসিডেন্ট মিস টেরেসা জারউইনস্কা এবং ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট মিস উরসুলা ভন দার লিয়েন, ইআইবির এশিয়া প্যাসিফিক বিভাগের বিভাগীয় প্রধান এদভারদাস বুমসটেইনাসের উপস্থিতিতে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং ইইউর ইনটপার ডাইরেক্টর জেনারেল কোয়েন ডোয়েন্স ঋণচুক্তিতে স্বাক্ষর করেন। ঋণচুক্তি স্বাক্ষরকালে বাংলাদেশ, ইআইবি, ইইউর আরও ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী। ১৯৭২ সাল থেকে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের জন্য ইইউ প্রায় ২০০ কোটি ইউরো অনুদান সহায়তা দিয়েছে। বাংলাদেশে উন্নয়ন সহায়তা প্রদানের ক্ষেত্রে ইইউ প্রধানত. স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা, শিক্ষা ও জনস্বাস্থ্য এবং সুশাসন খাতকে প্রাধান্য দিয়ে থাকে।

হাসান/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়