ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

অবরোধে গণপরিবহনে যাত্রী কম

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৭, ৩১ অক্টোবর ২০২৩  
অবরোধে গণপরিবহনে যাত্রী কম

বিএনপি ও জামায়াতের ডাকা ৭২ ঘণ্টার অবরোধ কর্মসূচির মঙ্গলবার (৩১ অক্টোবর) সকাল থেকে শুরু হয়েছে। তবে সকাল থেকে জীবিকার তাগিদে মানুষজন কর্মস্থলে ছুটে চলেছেন। তাই সকাল থেকেই অলিগলি, সড়ক ও মহাসড়কে স্বাভাবিক যান চলাচল লক্ষ্য করা গেছে। তবে গত রোববারের হরতালের দিনের তুলনায় অবরোধের প্রথম দিন গণপরিবহনগুলো যাত্রী কম লক্ষ্য করা গেছে।

আজ সকালে খিলগাঁও, মালিবাগ, চৌধুরী পাড়া, রামপুরা, বাড্ডা ও মেরাদিয়া এলাকা ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

এদিকে, বিএনপি ও জামায়াতের ডাকা অবরোধ কর্মসূচিকে কেন্দ্র করে জনগণের জানমাল রক্ষায় সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড় এবং প্রবেশপথগুলোতে পুলিশ ও র‌্যাবের সতর্ক অবস্থান লক্ষ্য করা গেছে। গুরুত্বপূর্ণ মোড় এবং প্রবেশপথগুলোতে বসানো হয়েছে চেকপোস্ট। সেখানে সাইকেল, গাড়ি ও সাধারণ মানুষের ব্যাগে তল্লাশি চালাতে দেখা গেছে। এ ছাড়া, প্রধান সড়কগুলোর পাশাপাশি বিভিন্ন এলাকায় র‍্যাব ও পুলিশের বেশ কয়েকটি দলের টহল লক্ষ্য করা গেছে। এ ছাড়া, বিভিন্ন মোড়ে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের অবস্থান চোখে পড়েছে।

যাত্রী বহনকারী গণপরিবহনের ড্রাইভার ও হেলপাররা জানান, অফিস-আদালত খোলা অন্যান্য সাধারণ দিনগুলোতে সকাল ৭টা থেকে ১১টা পর্যন্ত রাস্তায় পরিবহনগুলোর চাপ অনেক বেশি থাকে। অনেক মানুষ পরিহনগুলোতে দেখা যায়। তবে আজ সকাল ৭টা থেকে সকাল ১১টা পর্যন্ত গণপরিবহনগুলোতে তেমন মানুষ নেই বললেই চলে। অন্যান্য দিনের চেয়ে প্রাইভেট কারও কম লক্ষ্য করা গেছে। অবরোধের প্রভাবে যাত্রী কম।

সরেজমিনে ঘুরে দেখা যায়, মঙ্গলবার সকাল থেকে সড়কে বাস, সিএনজি, রিকশা চলাচল করছে। মাঝে মধ্যে প্রাইভেট কার এবং অফিসের স্টাফ বাস ও মাইক্রো বাসও চলাচল করতে দেখা গেছে। ছাড়া ভাড়ায় চালিত মোটরসাইকেল নিয়েও বাইকচালকদের অপেক্ষায় থাকতে দেখা গেছে। আর অলি-গলি ছিল রিকশা ও অটোরিকশার দখলে।

মঙ্গলবার সকাল ১১টার দিকে মেরাদিয়া বাজারের মোড়ে বাস থামিয়ে যাত্রীদের উদ্দেশ্যে হাঁক দিচ্ছিলেন মো. জসিম মিয়া। বলছিলেন, ‘এই গাবতলী, মিরপুর, কালশী, কাকলি, মহাখালী, গুলশান। আসেন আসেন, তাড়াতাড়ি আসেন।’ বাস খালি কেন জানতে চাইলে তিনি বলেন, অন্যান্য দিন ডাকার আগেই যাত্রীরা বাসে উঠার জন্য ধাক্কাধাক্কি শুরু করে দেয়। আর আজকে হাঁকডাক দিয়েও যাত্রী পাচ্ছি না। অবরোধের কারণে আজকে যাত্রী অনেক কম।

সকালে মালিবাগ চৌধুরী পাড়া মোড়ে রামপুরা থানার চেকপোস্টে দায়িত্বরত পুলিশের উপ-পরিদর্শক শোহানুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, অবরোধ চলাকালে সকাল থেকেই পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। কোনপ্রকার অপ্রীতিকর ঘটনা লক্ষ্য করা যায়নি। সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

ঢাকা/এনটি/এনএইচ

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়