ঢাকা     মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

জাতীয় নির্বাচন: ম্যাজিস্ট্রেট নিয়োগে জনপ্রশাসনকে ইসির চিঠি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৬, ২১ নভেম্বর ২০২৩   আপডেট: ০৮:৪৭, ২১ নভেম্বর ২০২৩
জাতীয় নির্বাচন: ম্যাজিস্ট্রেট নিয়োগে জনপ্রশাসনকে ইসির চিঠি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আচরণবিধি প্রতিপালন নিশ্চিতে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (২০ নভেম্বর) এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়।

চিঠিতে ইসি জানায়, আগামী ২৮ নভেম্বর থেকে ৪ জানুয়ারি পর্যন্ত নির্বাচনি এলাকায় দায়িত্ব পালন করবেন তারা।

চিঠিতে প্রতি তিনটি ইউনিয়নের জন্য একজন, তবে দুর্গম ও দূরবর্তী এলাকার জন্য দুইটি ইউনিয়নে একজন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

প্রতি পৌরসভার জন্য তিন জন, তবে বড় পৌরসভার ক্ষেত্রে চার জন। আর সিটি করপোরেশনের প্রতি পাঁচটি ওয়ার্ডের জন্য একজন, তবে ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের জন্য প্রতি তিনটি ওয়ার্ডের জন্য একজন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ করতে বলা হয়েছে।

ইসির নির্দেশনায় বলা হয়েছে, সহকারী রিটার্নিং কর্মকর্তা ছাড়া সহকারী কমিশনারকে (ভূমি) সংশ্লিষ্ট উপজেলা, থানা, জোনে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেওয়া যাবে। যেসব উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) কর্মরত নেই, সেসব উপজেলায় বিভাগ বা জেলা পর্যায়ে কর্মরত প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মধ্য থেকে বা অন্য কোনো দপ্তরে কর্মরত প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মধ্য থেকে নিয়োগ দেওয়া যাবে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেটরা বিভাগীয় কমিশনারের সঙ্গে সমন্বয় করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন।

ঢাকা/হাসান/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়