ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

বেগম খালেদা জিয়ার ফুসফুসে পানি, চলছে টিপস চিকিৎসা

জ্যেষ্ঠ প্রতি‌বেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৩, ২ মে ২০২৪   আপডেট: ১২:৪৪, ২ মে ২০২৪
বেগম খালেদা জিয়ার ফুসফুসে পানি, চলছে টিপস চিকিৎসা

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ফুসফুসে পানি জমেছে। পানি অপসারণ করতে সময় লাগবে। ফলে হাসপাতালে ভর্তি রেখে আপাতত তার চিকিৎসা করানো হবে বলে হাসপাতালের একাধিক নির্ভরযোগ্য সূত্র রাইজিংবিডিকে জানিয়েছে।

উল্লেখ্য শারীরিক বিভিন্ন সমস্যার কারণে গতকাল বুধবার রাতে স্বাস্থ্য পরীক্ষার জন্য রাজধানীর এভারকেয়ার হাসপাতালে বেগম খালেদা জিয়াকে ভর্তি করা হয়। চিকিৎসা বোর্ডের পরামর্শে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডাক্তার এ জেড এম জাহিদ হোসেন জানান, গত তিন বছর ধরে খালেদা জিয়া বিভিন্ন রোগে আক্রান্ত। এ কারণে মাঝেমধ্যে তাকে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিতে হয়।

তিনি বলেন, অন্যান্য বারের মতো এবারও কয়েকটি শারীরিক পরীক্ষার জন্য ম্যাডামকে হাসপাতালে আনা হয়। পরীক্ষা করার পর রেজাল্ট দেখে চিকিৎসক দল বৈঠক করেন। আজ (বৃহস্পতিবার) আরও কিছু পরীক্ষা করা হবে। 

ডা. জাহিদ আরো বলেন, ম্যাডামের টিপস চিকিৎসা চলছে। লিভার ট্রান্সপ্ল্যান্ট করা পর্যন্ত এ পদ্ধতিতে চিকিৎসা চলবে। আজকে রিপোর্ট পাওয়ার পর তার চিকিৎসক দল সিদ্ধান্ত নেবেন, বাসায় না হাসপাতালে রেখে তার পরবর্তী চিকিৎসা চলবে। তবে মাল্টিপল সমস্যা থাকার কারণে বর্তমানে তাকে সিসিইউতে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

উল্লেখ্য যে, টিপস (TIPS) একটি চিকিৎসা পদ্ধতি। এর পূর্ণরূপ Transjugular Intrahepatic Portosystemic Shunt. এটি মূলত যকৃতের হেপাটিক ভেইনের সঙ্গে পোর্টাল ভেইনের বাইপাস চ্যানেল তৈরি করে দেওয়া। লিভার সিরোসিসের কারণে পোর্টাল ভেইনের প্রেসার বাড়লে এই চিকিৎসা পদ্ধতিতে প্রেসার কমানো হয়। তাতে রক্তক্ষরণ রোধ হয়। তবে এটি লিভার সিরোসিসের কার্যকরী কোনো চিকিৎসা নয় বলেও হাসপাতাল সূত্রে জানা গেছে। এটি লিভার সিরোসিসের একটি জটিল চিকিৎসার প্রাথমিক ধাপ মাত্র।  

 এমএ/তারা

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়