ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

নরসিংদীর পাসপোর্ট অফিসের ছাদে দৃষ্টিনন্দন বাগান

হৃদয় এস সরকার, নরসিংদী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৭, ১৭ অক্টোবর ২০২৩  
নরসিংদীর পাসপোর্ট অফিসের ছাদে দৃষ্টিনন্দন বাগান

চারিদিকে বিভিন্ন প্রজাতির ফুল, ফল ও ঔষধি গাছ সম্পূর্ণ ছাদ জুড়ে। দেখে মনে হয়, সাজানো বাগান। গাছগুলো দেখতে যেমন দৃষ্টিনন্দন, তেমনি ছাদের বাতাসেও যেন এক অন্যরকম অনুভূতি ছড়িয়ে দেয়। এ চিত্র নরসিংদীর আঞ্চলিক পাসপোর্ট অফিসের ছাদের। প্রকৃতিকে ভালোবেসে গত এক বছর ধরে এই বাগান গড়ে তুলেছেন এখানকার কয়েকজন কর্মকর্তা। এখানে ১০০ প্রজাতির ১৫০টি গাছ রয়েছে। 

পাসপোর্ট অফিসে আসা সুমন মিয়া ও রাসেল নামের দুই ব্যক্তি বলেন, আঞ্চলিক পাসপোর্ট অফিসে এরকম ছাদ বাগান থাকবে আমরা কল্পনাও করিনি। এই বাগানে বিভিন্ন জাতের গাছ রয়েছে। বিশেষ করে ফুলের ও ফলের গাছ আমাদের মুগ্ধ করেছে। এখানকার পরিবেশ অনেকটা গ্রামীণ পরিবেশের মতো। বিভিন্ন প্রজাতির ফুলের গন্ধ সবার মন ভালো করে দেয়। এই অফিসে এমন পরিবেশ আমরা আশা করিনি।

পাসপোর্ট অফিসের কর্মকর্তা ইকবাল হোসেন বলেন, বিভিন্ন জাতের ও বারো মাসী ফলের গাছ আমরা এখানে লাগিয়েছি। প্রথম দিকে মাল্টা, কমলা ও আমের চারা দিয়ে বাগান শুরু করি। বছর শেষে এই বাগান থেকে মিষ্টি ও সুস্বাদু মাল্টা এবং আম পাওয়া যায়।

তিনি আরও বলেন, পর্যায়ক্রমে কামরাঙা, ডালিম, সফেদা, লেবু, জলপাই, পেয়ারা ও আমড়াসহ বিভিন্ন প্রজাতির ফল ও সবজির গাছ লাগানো হয়। এই বাগানে ড্রাগন, নিমগাছ, বনজুঁই, তুলসী, চিরতা, থানকুনি, পাথরকুচি, কালো কেশী, বাসক, অর্জুন, জবা, বেলিসহ বিভিন্ন জাতের ওষধি ও ফুলের গাছ রয়েছে। বর্তমানে বাগানে ১০০ প্রজাতির ১৫০টি গাছ রয়েছে।

নরসিংদী আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ-পরিচালক মো. জামাল হোসেন বলেন, সাধারণ মানুষের ধারণা সরকারি অফিস মানেই শুধুমাত্র একটি বিল্ডিং। কিন্তু এর বাইরেও যে কিছু থাকতে পারে সেটাই দেখানোর চেষ্টা করছি সুন্দর ছাদ বাগানের মাধ্যমে। আমাদের বাগানে বিভিন্ন রকমের ঔষুধি, ফল, ফুলসহ দেশি- বিদেশি গাছ রয়েছে। এই গাছ যেমন দেখতে সুন্দর, ঠিক তেমনি এই গাছের মাধ্যমে পরিবেশের ভারসাম্য ও সৌন্দর্য রক্ষা পাচ্ছে।

তিনি আরও বলেন, আমরা সবাই অফিসের টাইমের ফাঁকে বাগান পরিচর্যা করি। এই ছাদ বাগান দেখতে মানুষজন আসেন। ছাদ বাগান পরিদর্শনে আসা সাধারণ মানুষদের আমরা স্কুল-কলেজ ও বাসার ছাদে বাগান গড়ে তোলার অনুরোধ জানাই।

মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়