ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

ডায়াবেটিস রোগ হলে শরীরে যা ঘটে

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ২৬ মে ২০২৪   আপডেট: ১০:০৯, ২৬ মে ২০২৪
ডায়াবেটিস রোগ হলে শরীরে যা ঘটে

ছবি: প্রতীকী

চিকিৎসকেরা বলেন, ডায়াবেটিস রোগ হলে ইনসুলিন রক্তের গ্লুকোজকে সেলে ঢুকাতে পারে না। যার ফলে রক্তের মধ্যে গ্লুকোজ ঘুরতে থাকে। এবং রক্তের মধ্যে যখন গ্লুকোজের মাত্রা বেশি হয়ে যায় তখন রক্তনালী ব্লক হয়ে যায়। যার ফলে হার্ট ব্লক হতে পারে। আবার চোখের রক্তনালী ব্লক হয়ে গেলে চোখ অন্ধ হয়ে যেতে পারে। অনেক সময় পায়ের রক্তনালী ব্লক হলে পায়ের আঙুল কেটে ফেলতে হয়। একবাক্যে বলা যায়, ডায়াবেটিস হচ্ছে হরমোনের অভাব জনিত রোগ।

ডায়াবেটিস, থাইরয়েড ও হরমোন বিশেষজ্ঞ ডা. ডালিয়া সুলতানা বলেন, মানবদেহে অগ্নাশয় নামের যে গ্রন্থি আছে সেখান থেকে ইনসুলিন নামের একটি হরমোন তৈরি হয়। সেই হরমোনের অভাব বা তার কর্মক্ষমতা হ্রাসের কারণে ডায়াবেটিস রোগটি হয়ে থাকে। এই রোগের জন্য জেনেটিক কারণ যেমন জড়িত তেমনি পরিবেশগত কারণও জড়িত। বর্তমানে এই রোগের প্রকোপ বাড়ার পেছনে সব চেয়ে বেশি দায়ী পরিবেশগত ফ্যাক্টরের পরিবর্তন। এক একজন ব্যক্তির ক্ষেত্রে ডায়াবেটিসের মাত্রা এক এক রকম। সাধারণত একজন প্রাপ্ত বয়ষ্ক মানুষের ক্ষেত্রে খালি পেটে শর্করার মাত্রা ছয় রাখতে হবে। খাওয়ার পরে শর্করার মাত্রা আট রাখতে হবে এবং গড় সুগার সাত শতাংশ রাখতে হবে। ডিসিপ্লিন, ডায়েট এবং ড্রাগ এই থ্রিডি নিয়মে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়।

ডা. ডালিয়া সুলতানার পরামর্শ—
ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। 
প্রতিদিন সকালে হাঁটতে হবে। অথবা সাঁতার কাটতে হবে। অথবা সাইকেল চালাতে হবে। এসব শারীরিক পরিশ্রম মনের আনন্দে করতে হবে। 
ছোট প্লেটে খেতে হবে যাতে পরিমিত খাবার গ্রহণে আগ্রহী হওয়া যায়। প্লেটে অর্ধেক থাকবে সবজি। বাকি অর্ধেক ভাত এবং প্রোটিন জাতীয় খাবার। 
পুরোদিনের খাবার ছয় বারে ভাগ করে খেতে হবে। মূল খাবার সকাল, দুপুর, রাতে খেতে হবে। সারাদিনে তিন বার হালকা নাস্তা খেতে হবে।

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়