ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ঋণের কিস্তি পরিশোধে ১০ বছর সময় চায় বিএসএমএ 

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৭, ২০ মার্চ ২০২১   আপডেট: ০৬:২০, ২১ মার্চ ২০২১
ঋণের কিস্তি পরিশোধে ১০ বছর সময় চায় বিএসএমএ 

ভারী শিল্পখাতে ঋণের কিস্তি পরিশোধে ১০ বছর সময় নির্ধারণের দাবি জানিয়েছে বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিএসএমএ)। এখন পর্যন্ত ৩ বছরের মধ‌্যে ঋণের কিস্তি পরিশোধ করতে হচ্ছে। 

এ বিষয়ে গত জানুয়ারি মাসে বিএসএমএ চেয়ারম্যান মনোয়ার হোসেন অর্থ বিভাগের সিনিয়র সচিবের কাছে কয়েকটি দাবি সংবলিত একটি চিঠি দেন। এসব দাবির পরিপ্রেক্ষিতে অর্থ বিভাগের সিনিয়র সচিব আবদুর রউফ তালুকদার বিষয়টি বিবেচনা করার জন‌্য সুপারিশ করেন।  

অর্থ সচিবকে লেখা বিএসএমএ’র চিঠিতে বলা হয়েছে, করোনার নেতিবাচক প্রভাব থেকে উত্তরণে শিল্পভিত্তিক ক্ষেত্রগুলোর প্রায় ৩ থেকে ৫ বছর সময় লেগে যাবে। ইতোমধ্যে সরকার প্রণোদনার হাত বাড়ালেও যথার্থ অর্থায়নের প্রয়োজন সীমাহীন। পরবর্তী অর্থায়নের টাকা উদ্যোক্তাদের কাছে যত দেরিতে পৌঁছাবে, উদ্যোক্তাদেও লোকসান তত বাড়বে। পরিস্থিতি থেকে উত্তরণের সময় আরও দীর্ঘায়িত হবে।

এ অবস্থায় সরকারের পক্ষথেকে প্রণোদনার বড় অঙ্কের টাকা না দিয়েও পরিস্থিতি সামাল দেওয়ার লক্ষ্যে সংগঠনটির পক্ষ থেকে কয়েকটি দাবি করা হয়েছে।

এতে কিস্তি পরিশোধে ঋণগ্রহীতাকে  জুন ২০২০ পর্যন্ত সময়মীমা ছাড় দেওয়ার অনুরোধ করা হয়।  বিশেষ করে ভারী শিল্পের ক্ষেত্রে দীর্ঘমেয়াদি ঋণ পরিশোধের সময়সীমা ১০ বছর পর্যন্ত বাড়ানোর অনুরোধ করে অ‌্যাসোসিয়েশন। 

চিঠিতে বলা হয়েছে, প্রস্তাবগুলো বাস্তবায়নে একদিকে যেমন পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের ওপর বাড়তি চাপ কমবে, একইসঙ্গে পরীক্ষিত ঋণগ্রহীতারা পরিস্থিতির শিকার হয়ে ঋণ খেলাপি হওয়ার হাত থেকেও রক্ষা পাবেন। একইসঙ্গে আর্থিক প্রতিষ্ঠানগুলোর আয় ও ঋণ সুরক্ষিত থাকবে।  এরফলে ব্যবসায়ীরা  মানসিক চাপমুক্ত হয়ে অর্থনীতির হাল ধরতে ঘুরে দাঁড়াতে সক্ষম হবেন।

এদিকে বিএসএমএ’র আবেদনে অর্থ বিভাগের সিনিয়র সচিবের মন্তব্যের জবাবে বাংলাদেশ ব্যাংক (বিবি) বলেছে, কোনো বিশেষ খাতকে ঋণ পরিশোধের সময় বাড়িয়ে বিশেষ সুবিধা দিলে অন্যান্য খাতও একই দাবি তুলতে পারে। তাতে ব্যাংকিং খাত ঋণের ক্ষেত্রে  বিশৃঙ্খলার মুখোমুখি হতে পারে।  

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন,‘অর্থ সচিব বিএসএমএ’র ঋণ পরিশোধের সময়সীমা বাড়ানোর আবেদনে তাদের বিষয়টি বিবেচনা করার কথা বলেছেন। এরই পরিপ্রেক্ষিতে অর্থ বিভাগকে সার্বিক অবস্থা তুলে ধরে চিঠির জবাব দেওয়া হয়েছে। অর্থ বিভাগ থেকে বিষয়টি বিবেচনার জন্য নির্দেশনা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

হাসনাত/এনই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়