ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বইমেলা শেষ, প্রাঙ্গণ এখন আবর্জনার ভাগাড়

মেসবাহ য়াযাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৭, ১৯ মার্চ ২০২২   আপডেট: ১৬:২৩, ১৯ মার্চ ২০২২
বইমেলা শেষ, প্রাঙ্গণ এখন আবর্জনার ভাগাড়

এক দিন আগেও রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে হাজারো পাঠক, লেখক ও প্রকাশকের উপস্থিতিতে মুখরিত ছিল অমর একুশে বইমেলা। বইমেলা শেষ হওয়ার এক দিনের ব্যবধানে মেলা প্রাঙ্গণ এখন বিরানভূমি। গতকালই প্রকাশকরা তাদের স্টলের বইপত্র সরিয়ে নিয়েছেন। বেশিরভাগ স্টলের অবকাঠামো ভেঙে নিয়ে গেছেন মালিকরা। পড়ে আছে ভাঙা বোর্ড, কার্টন, কাগজ, প্যাকেট এবং স্টলের অবকাঠামো। বইমেলা প্রাঙ্গণ যেন এখন আবর্জনার ভাগাড়।

শনিবার (১৯ মার্চ) দুপুর ১২টায় সরেজমিনে বইমেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, সোহরাওয়ার্দী উদ্যান জুড়ে দাঁড়িয়ে আছে স্টল নির্মাণে ব্যবহৃত কাঠ ও বাঁশ। কয়েকদিনের মধ্যে এসব সরিয়ে নেওয়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বইমেলা চলাকালে ১৫ ফেব্রুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত সোহরাওয়ার্দী উদ্যানের তিনটি প্রবেশপথে নিরাপত্তার জন্য পুলিশি পাহারা ছিল, আজ আর তা নেই। বইমেলার সময় সাধারণ দর্শনার্থীদের নির্ধারিত সময় ছাড়া ভেতরে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকলেও এখন তা আর নেই। উদ্যান জুড়ে ময়লা-আবর্জনা ছড়িয়ে আছে।

সোহরাওয়ার্দী উদ্যানে দায়িত্ব পালনরত আনসার সদস্যরা জানিয়েছেন, বইমেলার বিভিন্ন স্টল নির্মাণে ব্যবহৃত কাঠ ও বাঁশ পুরোপুরি সরিয়ে নিতে আরও কয়েকদিন সময় লাগবে। এছাড়াও কিছু স্টল নির্মাণে স্টিলের ফ্রেম, ইট ও সিমেন্ট ব্যবহার করা হয়েছে। সেগুলো পুরোপুরি সরিয়ে নেওয়ার পর উদ্যান জুড়ে পড়ে থাকা ময়লা-আর্বজনা সম্পূর্ণ পরিষ্কার করা হবে।

এ ব্যাপারে জানতে চাইলে বাংলা একাডেমির পরিচালক ও মেলা কমিটিরি সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেন, ‘এটি বিরাট কর্মযজ্ঞ। সবকিছু সরিয়ে উদ্যানের পুরনো রূপ ফিরিয়ে দিতে কিছুদিন সময় লাগবে।’

প্রসঙ্গত, এবার বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে ৫৩৮টি প্রতিষ্ঠানকে ৭৯৫ ইউনিটের স্টল বরাদ্দ দেওয়া হয়। বাংলা একাডেমিসহ ৩৫টি প্রতিষ্ঠান সোহরাওয়ার্দী উদ্যানে প্যাভিলিয়ন বরাদ্দ পায়। এবার এক ইউনিটের ৩১০টি, দুই ইউনিটের ১২১টি, তিন ইউনিটের ৪৫টি এবং চার ইউনিটের ২৭টি স্টল বরাদ্দ দেওয়া হয়। শিশুদের জন্য ৬০টি প্রতিষ্ঠান ৯২টি ইউনিটের স্টল বরাদ্দ পায়।

মেসবাহ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়