ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

রাতেই কেন্দ্রের খোঁজ নিতে আসছেন ভোটাররা

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৮, ৬ জানুয়ারি ২০২৪   আপডেট: ২২:৫২, ৬ জানুয়ারি ২০২৪
রাতেই কেন্দ্রের খোঁজ নিতে আসছেন ভোটাররা

ছবি: নুরুজ্জামান তানিম

রাত পোহালেই হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচন নিয়ে ভোটারদের মধ্যে আগ্রহ বিরাজ করছে। রাজধানীর বিভিন্ন ভোট কেন্দ্র ঘুরে দেখা গেছে, ভোটারদের অনেকেই নির্বাচনের আগের রাতেই ভোট কেন্দ্রের বিষয়ে খোঁজ নিচ্ছেন। জানতে চাচ্ছেন, ভোটার নাম্বার সম্পর্কে।

দক্ষিণ বনশ্রী মডেল হাই স্কুল অ্যান্ড কলেজ ভোট কেন্দ্রে দেখা গেছে ভোটারদের ভিড়। এই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার সারোয়ার হোসেন জানিয়েছেন, শনিবার সন্ধ্যার পর থেকে এই কেন্দ্রে ভোটাররা বিভিন্ন রকম তথ্য নিতে আসছেন।

নির্বাচনকে কেন্দ্র করে রাজধানী জুড়ে নিরাপত্তা জোরদার করেছে পুলিশ। পাশাপাশি টহল বাড়িয়েছে বিজিবি ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। ঢাকা মেট্রোপলিট্রন পুলিশের (ডিএমপি) টহল দলকে বিভিন্ন এলাকা পরিদর্শন করতে দেখা গেছে।

সন্ধ্যায় রামপুরার বিভিন্ন এলাকা পরিদর্শন করতে দেখা গেছে পুলিশ কর্মকর্তাদের। সন্ধ্যা ৭টার দিকে রামপুরা ও বনশ্রী এলাকা পরিদর্শনে যায় ঢাকা মহানগর পুলিশের মতিঝিল জোনের এডিসি রাশেদুল ইসলামের নেতৃত্বে একটি দল।

বিকেল ৫টার দিকে খিলগাঁও ফ্লাইওভার ঢালে দায়িত্বরত খিলগাঁও থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ মোস্তফা বলেন, আগামীকাল অনুষ্ঠিতব্য নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচনি দায়িত্ব পালন করছি। কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা এখনো পর্যন্ত ঘটেনি।

এদিকে, নির্বাচনে অনিয়ম ঠেকাতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

শনিবার সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি বলেছেন, নির্বাচন বিষয়ে সবাইকে পর্যাপ্ত প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

নির্বাচনে সহিংসতা গ্রহণযোগ্য নয়, জানিয়ে সবাইকে ভোট কেন্দ্রে এসে আনন্দমুখর পরিবেশে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

সিইসি জানিয়েছেন, নির্বাচনে ২৮টি রাজনৈতিক দল ও ১৯৭০ জন প্রার্থী অংশ নিচ্ছেন। সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে তিনি জনগণের সহযোগিতা কামনা করেছেন। 

নির্বাচনি দায়িত্বে অবহেলা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে, জানিয়ে সিইসি বলেছেন, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও নিরপেক্ষ নির্বাচন করার জন্য সর্বোচ্চ চেষ্টা করছে ইসি।

নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি সংসদীয় আসনে ১ হাজার ৯৩১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইসিতে নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে এই নির্বাচনে ২৮টি রাজনৈতিক দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১ হাজার ৫৩৪ জন প্রার্থী। বাকিরা স্বতন্ত্র প্রার্থী।

রাজনৈতিক দলগুলোর মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী ২৬৬ জন, জাতীয় পার্টির ২৬৫ জন, তৃণমূল বিএনপির প্রার্থী ১৩৫ জন, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) ৬৬ জন, ন্যাশনাল পিপলস পার্টির ১২২ জন, জাতীয় পার্টির (জেপি) ১৩ জন, বিকল্পধারা বাংলাদেশের ১০ জন প্রার্থী রয়েছেন। নির্বাচনে নারী প্রার্থী হিসেবে রাজনৈতিক দলের মনোনয়নে ও স্বতন্ত্র মিলে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৯০ জন। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ অন্যান্য মিলে ৭৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

২৯৯ সংসদীয় আসনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ২৪টি। এসব কেন্দ্রে ভোট কক্ষ ২ লাখ ৬১ হাজার ৯১২টি।

সর্বশেষ প্রকাশিত তালিকা অনুযায়ী, এবারের নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৬৯ হাজার ৭৪১ জন ও নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯ জন। সারা দেশে এবার তৃতীয় লিঙ্গের ভোটার আছেন ৮৪৯ জন। রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হবে। শেষ হবে বিকেল ৪টায়।

তানিম/হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়