ঢাকা     শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৪ ১৪২৭ ||  ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

মানুষের ত্বকের মতো মোবাইল কাভার!

190 || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৬, ২২ অক্টোবর ২০১৯  

প্রযুক্তির প্রসার আমাদের কতো কিছুই না দেখায়। এক সময় মানুষ মোবাইলে ক্যালকুলেটরের মতো স্ক্রিনে অভ্যস্ত ছিল। এরপর সেই স্ক্রিন ধীরে ধীরে বড় হতে থাকলো। আরো পরে সেই স্ক্রিন পরিণত হলো টাচ স্ক্রিনে।

আর মোবাইল যতো দামি হতে থাকলো তখন তাকে সুরক্ষা দিতে আসলো কেস বা কাভার। সেই কাভার কখনো পুরো মোবাইল ফোন ঢেকে রাখতো তো কখনো শুধুই পেছনের অংশ। এখানেও আসলো বিপ্লব। নানা ধরনের আর গড়নের সাথে কাভারের উৎপাদন বস্তু বা ম্যাটেরিয়ালেও আসলো পরিবর্তন। প্লাস্টিক, সিলিকন থেকে ফাইবার কত কিছুই না আসলো এই কাভার তৈরিতে।

আর এবার মানুষের ত্বকের মতো কাভার! শুধুই তা-না, ত্বকের মতো এই কাভারে প্রকাশ হবে অনুভূতিও! একদল গবেষক একটি ভিডিও প্রকাশ করেছেন, যেখানে দেখা যাচ্ছে মানুষের ত্বকের মতো মোবাইল ফোনের কেস। যে কেসে চিমটি কাটা যাচ্ছে, যেমনটা মানুষের ত্বকে কাটা যায়। চাপ দেয়া যাচ্ছে।

সবচেয়ে বড় ব্যাপার এই চিমটি কাটায় অ্যাভাটার অনুভূতিও দিচ্ছে। এমনকি ফোনের কাভারে সুরসুরি দিলে হাসির ইমোজি মেসেজে যাবে। আবার চিমটি কাটলে রাগের ইমোজি মেসেজে যাবে। অর্থাৎ মানুষের ত্বকে যে অনুভূতি হয়, মোবাইলেও সেরকম অনুভূতি দেয়া সম্ভব।

টেসিয়ার নামের গবেষক দলের একজন জানান, তারা এটা বাজারে ছাড়তে যাচ্ছেন না। তবে তারা এই কৃত্রিম ত্বক উদ্ভাবনের প্রক্রিয়া প্রকাশ করেছেন, যাতে যে কেউ এটা উৎপাদন করতে পারে। আর এটা করতেও খুব বেশি খরচ হবেনা। এমন একটি মোবাইল কাভার বানাতে খরচ পরবে ৫ ইউরোর মতো। তাছাড়া এই স্কিন অন্যান্য ডিভাইসেও ব্যবহার সম্ভব। যেমন স্মার্ট ওয়াচ বা ভার্চুয়াল রিয়েলিটির ডিভাইসে। সেখানে এটা ব্যবহার করে অ্যাভাটারকে ছোঁয়ার সুযোগ থাকবে। এখন দেখার বিষয় এই প্রযুক্তির মোবাইল কাভার বাণিজ্যিকভাবে বাজারে আসে কিনা?




ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়