ঢাকা, শুক্রবার, ২০ চৈত্র ১৪২৬, ০৩ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

হুয়াওয়ে অ্যাপ গ্যালারির জন্য ১৩ লাখ ডেভেলপার

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৬ ৬:৪৯:৪৫ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৬ ৭:০৫:৩৫ পিএম

বিশ্বব্যাপী নিরাপদ ও সুরক্ষিত ইকোসিস্টেম গড়ে তুলতে অব্যাহতভাবে কাজ করে যাচ্ছে প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। এরই অংশ হিসেবে নিজস্ব অ্যাপ গ্যালারিতে ৫৫ হাজারের বেশি অ্যাপ যুক্ত করেছে প্রতিষ্ঠানটি। আর ইকোসিস্টেমটির সমৃদ্ধির জন্য ১৩ লাখ ডেভেলপার ও ৩ হাজার প্রকৌশলীর সঙ্গেও নিরলসভাসে কাজ করছে তারা।

গত ২৪ ফেব্রুয়ারি ‘হুয়াওয়ে ডেভেলপার ডে অনলাইন সামিট’ নামক অনুষ্ঠানে নিজস্ব অ্যাপ গ্যালারির প্রয়োজনীয় নানা আপডেটসহ ইকোসিস্টেমের বিভিন্ন অগ্রগতি তুলে ধরা হয়। সেখানে অ্যাপস বিতরণ ক্ষেত্র বাড়ানোর বিভিন্ন উদ্যোগের কথাও জানানো হয়।

হুয়াওয়ে কনজ্যুমার বিজনেসের গ্লোবাল পার্টনারশিপ ও ইকো-ডেভেলপমেন্টের প্রেসিডেন্ট ওয়াং ইয়ানমিন বলেন, ‘স্মার্টফোন ব্যবহার অভিজ্ঞতার মূলেই রয়েছে অ্যাপ্লিকেশন বা অ্যাপস। ৫জির যুগে অ্যাপ মার্কেটপ্লেস এইক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিদ্যমান বিভিন্ন অ্যাপস মার্কেটপ্লেসের ওপর পরিচালিত একটি গবেষণা থেকে দেখা যায়, গ্রাহকরা এখন মূলত অ্যাপস ব্যবহারের ক্ষেত্রে গোপনীয়তা ও নিরাপত্তা নিয়ে সবচেয়ে বেশি সচেতন। বিশ্বব্যাপী নানা ডেভেলপারদের সঙ্গে নিয়ে হুয়াওয়ে এরকম একটি নিরাপদ ও সুরক্ষিত ইকোসিস্টেম গড়ে তুলতে সহায়তা করতে পারে, যা থেকে বিশ্বব্যাপী গ্রাহক ও ডেভেলপার উভয় উপকৃত হবে।’

হুয়াওয়ে মোবাইল সার্ভিসেসের (এইচএমএস) জন্য নিবন্ধিত ডেভেলপারদের সংখ্যা এখন ১.৩ মিলিয়ন বা ১৩ লাখে উন্নীত করা হয়েছে। যাতে করে তারা তাদের অ্যাপ-গ্যালারিতে অ্যাপ্লিকেশন নির্বাচনের সংখ্যা বাড়াতে পারে। এছাড়াও হুয়াওয়ে তাদের ইকোসিস্টেম ইঞ্জিনিয়ারিংয়ে ৩ হাজার জন প্রকৌশলী নিয়োগ দিয়েছে।

ম্যাপস কিট, মেশিন লার্নিং কিট, স্ক্যান কিট, অ্যাকাউন্ট কিট, পেমেন্টস কিটসহ এইচএমএসের কোর কিট সংখ্যা এখন ২৪। তাছাড়া এই এইচএমএস কোর গ্রাহকদের অ্যাপ গ্যালারির ৫৫ হাজারেরও বেশি অ্যাপ্লিকেশনের সাথে যুক্ত রাখতে সহায়তা করবে। 

হুয়াওয়ে জানায়, বিশ্বব্যাপী ডেভেলপাররা এইচএমএস ইকোসিস্টেমে যুক্ত হচ্ছে এবং তাদের অ্যাপস অ্যাপগ্যালারিতে উন্মুক্ত করছে, যা বিশ্বব্যাপী গ্রাহকদের সমন্বিতভাবে উন্নততর অভিজ্ঞতা প্রদান করছে।


ঢাকা/ফিরোজ