ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা কোথায়?

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩০, ৫ জানুয়ারি ২০২১   আপডেট: ১৯:৪২, ৫ জানুয়ারি ২০২১
আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা কোথায়?

প্রযুক্তি বিশ্বে যে মানুষটি অতি পরিচিত মুখ এবং বিভিন্ন অনুষ্ঠানে প্রায়ই বক্তৃতা দিয়ে থাকেন, গত ২ মাস সেই মানুষটিকে একবারের জন্যও জনসমক্ষে দেখা যায়নি। এতে গুঞ্জন ছড়িয়েছে, তিনি নিখোঁজ হয়েছেন। বলা হচ্ছে, আলীবাবা এবং অ্যান্ট গ্রুপের প্রতিষ্ঠাতা চীনা ধনকুবের জ্যাক মা’র কথা।

চীন সরকারের সঙ্গে বিবাদে জড়ানোর পর থেকেই অনেকটা লাপাত্তা ৫৬ বছর বয়সি এই চীনা উদ্যোক্তা। ২ মাসের বেশি সময় ধরে তাকে জনসম্মুখে দেখা যাচ্ছে না। এমনকি নিজের জনপ্রিয় একটি টিভি অনুষ্ঠানের বিচারকের আসনেও বসছেন না তিনি। জ্যাক মাকে সর্বশেষ দেখা গিয়েছিল সাংহাইয়ে গত অক্টোবরে অনুষ্ঠিত একটি সম্মেলনে। ওই অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি চীনা নিয়ন্ত্রক সংস্থার সমালোচনা করেন। যা ভালোভাবে নেয়নি চীন সরকার। রাষ্ট্রীয় রোষানলে পড়েন তিনি।

গত বছরের নভেম্বরে জ্যাক মা’র অ্যান্ট গ্রুপের ৩৭ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের আইপিও স্থগিত করে দেশটির শীর্ষ কর্তৃপক্ষ। এরপর থেকেই জনসমক্ষে আর দেখা যায়নি জ্যাক মাকে। শুধু তাই নয়, আলিবাবার বিরুদ্ধে বিশ্বাস ভঙ্গের তদন্ত শুরু করেছে চীন। এছাড়া অ্যান্ট গ্রুপ থেকে এই প্রতিষ্ঠানের অনলাইন আর্থিক সেবা দেওয়া বিভাগকে আলাদা করে ফেলারও নির্দেশ দিয়েছে তারা। 

গত মাসে প্রতিযোগিতাবিরোধী চর্চা নিয়ে চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবার বিরুদ্ধে তদন্ত শুরু করে চীনা নীতিনির্ধারক সংস্থা। জ্যাক মা’র আর্থিক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের জন্য ‘সংশোধন পরিকল্পনা’ও সাজিয়েছে তারা। 

এ প্রসঙ্গে ডেবট-ফিন্যান্সিং স্টার্টআপ ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা ব্লেয়ার সিলভারবার্গ বিজনেস ইনসাইডারকে বলেন, ‘চীনা নিয়ন্ত্রণ সংস্থা বেশ কিছু নতুন নিয়ম চালু করেছে, যাতে সরকার জ্যাক মা’র ওপর আধিপত্য বিস্তার করতে পারে।’

সোশ্যাল মিডিয়ার অনেকেই প্রশ্ন তুলেছেন, তাহলে কি চীন সরকার গৃহবন্দি করেছে জ্যাক মাকে? তবে চীনভিত্তিক প্রযুক্তি পরামর্শক প্রতিষ্ঠান বিডিএ চায়না-এর চেয়ারম্যান ডানকান ক্লার্ক বলেন, ‘আমার ধারণা, তাকে (জ্যাক মা) দৃশ্যপটের বাইরে থাকতে বলা হয়েছে। এটি একেবারেই ভিন্ন রকম একটি পরিস্থিতি।’

ঢাকা/ফিরোজ/তারা

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়