ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

৫০০ সাবস্ক্রাইবার থাকলেই ইউটিউব থেকে আয় করা যাবে

প্রকাশিত: ২১:৫৫, ১৪ জুন ২০২৩   আপডেট: ১৬:৩৬, ১৫ জুন ২০২৩
৫০০ সাবস্ক্রাইবার থাকলেই ইউটিউব থেকে আয় করা যাবে

নতুন ক্রিয়েটরদের জন্য সুখবর। ইউটিউবের মনিটাইজেশন অর্থাৎ অর্থ আয়ের পদ্ধতি আরো সহজ করলো গুগলের মালিকানাধীন বিশ্বের সবচেয়ে বড় ভিডিও প্ল্যাটফর্মটি।

ইউটিউব চ্যানেলের মনিটাইজেশন পেতে বেশ কিছু কঠিন ধাপ পার করতে হয়। যার ফলে দেখা যায় অনেকেই চ্যানেল খুললেও খানিকটা হতাশ হয়েই মাঝ পথে বন্ধ করে দেন ভিডিও আপলোড। তাদের কথা ভেবেই মনিটাইজেশন পদ্ধতিতে কিছুটা সহজ করলো ইউটিউব।

দ্য ভার্জের খবরে বলা হয়েছে, এতোদিন ইউটিউব পার্টনার প্রোগ্রামে অংশ নেওয়ার জন্য বেশ কিছু শর্ত মেনে চলতে হতো ক্রিয়েটরদের। যার মধ্যে অন্যতম শর্ত হলো ১,০০০ সাবস্ক্রাইবার। তবে নতুন ‘ইউটিউব পার্টনার প্রোগ্রাম ২০২৩’ নীতিমালা অনুযায়ী, এবার ইউটিউব চ্যানেলে ৫০০ সাবস্ক্রাইবার থাকলেই মনিটাইজেশনের জন্য আবেদন করা যাবে। 

শুধু তা-ই নয়, ওয়াচ আওয়ার কমানোরও সিদ্ধান্ত নিয়েছে ইউটিউব। ওয়াচ আওয়ার চার হাজার ঘণ্টা থেকে কমিয়ে তিন হাজার ঘণ্টা করা হয়েছে। শর্টস ভিডিওর ক্ষেত্রে ভিউ ১০ মিলিয়ন থেকে হ্রাস করে ৩ মিলিয়ন করা হয়েছে। এছাড়া মনিটাইজেশনের জন্য আবেদনের ৯০ দিনের মধ্যে কমপক্ষে ৩টি ভিডিও থাকলেই চলবে। 

নতুন এ নীতিমালার আওতায় সহজেই নতুন চ্যানেলগুলো ইউটিউব থেকে আয় করা বা মনিটাইজেশন সুবিধা চালু করতে পারবে। তবে ইউটিউবের কমিউনিটি নীতিমালা না মেনে ভিডিও তৈরি করলে সেই চ্যানেল কোনোভাবেই মনিটাইজেশনের অন্তর্ভুক্ত হবে না। নতুন এ নীতিমালা প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা, তাইওয়ান এবং দক্ষিণ কোরিয়ায় উন্মুক্ত করা হবে। পর্যায়ক্রমে অন্য দেশগুলোতে বসবাসকারীরাও এ নীতিমালার আওতায় ইউটিউব চ্যানেলে মনিটাইজেশন সুবিধা চালু করতে পারবেন।

/ফিরোজ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়