ঢাকা, সোমবার, ৬ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

‘স্পিরিট অব ক্রিকেট’ জিতলেন কোহলি

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৫ ২:২২:৪০ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৫ ৩:১৩:৫৮ পিএম

বিরাট কোহলি গত দুই বছর টানা আইসিসির বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন। এর মধ্যে গতবার বর্ষসেরার পাশাপাশি টেস্ট ও ওয়ানডের সেরা খেলোয়াড়ের তকমা পান কোহলি। তবে ২০১৯ সালে মাঠের খেলার জন্য কোনো পুরস্কার জেতেননি এ ক্রিকেটার।

তবে ‘স্পিরিট অব ক্রিকেট’ অ্যাওয়ার্ড পেয়েছেন এ ভারতীয় অধিনায়ক। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে ৯ জুন কেনিংসটন ওভালে মুখোমুখি হয় ভারত-অস্ট্রেলিয়া। সে ম্যাচে ভারতের বিপক্ষে অসি সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ ব্যাটিং করতে নামলে দর্শক, সমর্থক দুয়োধ্বনি দিতে থাকে। এক পর্যায়ে কোহলি দর্শকদের উদ্দেশ্য করে থামার অঙ্গভঙি করেন। আর এ স্পোর্টসম্যানশিপ তাকে স্পিরিট অব ক্রিকেট খেতাব পাইয়ে দেয়।

স্টিভেন স্মিথ ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বল টেম্পারিং ইস্যুতে এক বছরের জন্য নিষিদ্ধ হন। বিশ্বকাপের মতো মঞ্চ দিয়ে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন অসি এ ক্রিকেটার। ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপে প্রতি ম্যাচে তাকে দুয়ো দিত ইংল্যান্ড সমর্থকরা। সংবাদমাধ্যমে কোহলি তার বিরোধিতা করেন। এবং মাঠেও তার চিত্র ফুটে ওঠে।

স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ড জিতে কোহলি বলেন, ‘অনেক বছর ধরে নেতিবাচক কারণে আমি আলোচিত ছিলাম। তাই এ পুরস্কার জিতে কিছুটা অবাক হয়েছি। স্মিথের সঙ্গে পারস্পরিক আস্থার জায়গা থেকে করেছি। ব্যক্তিগত অনুভূতির জায়গা থেকে চিন্তা করেছি। আমি মনে করি না, কোনো খেলোয়াড় এমন এক অবস্থা থেকে আসার পর তার সঙ্গে এমন করা উচিত। আপনি মাঠে তাকে স্লেজ করতে পারেন, উত্তেজিত করার চেষ্টা করতে পারেন। কিন্তু তাই বলে দুয়োধ্বনি দিতে পারেন না। আমি এটা সমর্থন করি না।’

নিজের দেশের ক্রিকেট সংস্কৃতিতে এটা সমর্থন করেন না জানিয়ে কোহলি আরো যোগ করেন, ‘একটা ক্রিকেট খেলুড়ে দেশ হিসেবে এটা সমর্থন করা যায় না। সমর্থকদের এমন আচরণের দায় আমাদের উপরও বর্তায়। ছোট-বড় কোনো ক্রিকেটে এটি অসমর্থনযোগ্য।’


ঢাকা/কামরুল