ঢাকা, সোমবার, ৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

জিম্বাবুয়েকে উড়িয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৮ ৯:৪২:২৩ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৯ ১:০৩:১৬ পিএম

বড় জয় দিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ অভিযান শুরু করেছে বাংলাদেশ। গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৯ উইকেটে হারিয়েছে আকবর আলীর দল।

দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে শনিবার ‘সি’ গ্রুপের ম্যাচে আগে ব্যাট করতে নেমে জিম্বাবুয়ে ২৮.১ ওভারে ৬ উইকেটে ১৩৭ রান তোলার পর নামে বৃষ্টি। খেলা বন্ধ থাকে দীর্ঘক্ষণ। আবার খেলা শুরু হলে জিম্বাবুয়ে আর ব্যাটিংয়ে নামতে পারেনি। ২২ ওভারে বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ১৩০। পারভেজ হোসেন ইমনের ঝড়ো ফিফটিতে বাংলাদেশ সেটি পেরিয়ে যায় ১১.২ ওভারেই।

লক্ষ্য তাড়ায় বাংলাদেশকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার ইমন ও তানজিদ হাসান। প্রথম দুই ওভারেই দুজন তোলেন ৪১ রান। এর মধ্যে দ্বিতীয় ওভারে তানজিদ হাঁকান তিনটি ছক্কা ও একটি চার। এই ওভারেই আসে ২৮ রান!

তৃতীয় ওভারের প্রথম বলে তানজিদের বিদায়ে ভাঙে জুটি। ১০ বলে ৩টি করে চার ও ছক্কায় তানজিদ করেন ৩২ রান। এরপর ঝড় তোলেন ইমন। ডায়লান গ্র্যান্টকে ছক্কায় উড়িয়ে তিনি ফিফটি পূর্ণ করেন মাত্র ৩১ বলে। দ্বিতীয় উইকেটে মাহমুদুল হাসান জয়ের সঙ্গে অবিচ্ছিন্ন ৯১ রানের জুটিতে দলকে জিতিয়ে তবেই মাঠ ছাড়েন।

৩৩ বলে ৫ চার ও ২ ছক্কায় ৫৮ রানে অপরাজিত ছিলেন ইমন। টানা দুই চারে ম্যাচ শেষ করা জয় ২৬ বলে ৫ চারে ৩৮ রানে অপরাজিত ছিলেন। ম্যাচসেরা হয়েছেন ইমন।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ভালো শুরুর ইঙ্গিত দিয়েছিল জিম্বাবুয়ে। দুই ওপেনার ওয়েসলি মাধবেরি ও এমানুয়েল বাওয়া প্রথম চার ওভারে তোলেন ২৭ রান। পঞ্চম ওভারে মাধবেরিকে (১৮) ফিরিয়ে ২৯ রানের জুটি ভাঙেন তানজিদ হাসান সাকিব।

দ্বিতীয় উইকেটে মিলটন শুম্বাকে নিয়ে ৩৯ রানের জুটি গড়েছিলেন বাওয়া। কিন্তু এ জুটি ভাঙার পর নিয়মিত বিরতিতেই উইকেট হারায় জিম্বাবুয়ে। একটা পর্যায়ে ১২৭ রানেই হারিয়ে ফেলে ৬ উইকেট। এর একটু পরই নামে বৃষ্টি। তাদিওয়ানসে মারুমানি করেন সর্বোচ্চ ৩১ রান। শুম্বা ২৮ ও বাওয়া করেন ২৭।

বাংলাদেশের হয়ে একটি করে উইকেট নেন তানজিদ হাসান সাকিব, শরিফুল ইসলাম, মৃত্যুঞ্জয় চৌধুরী, শামীম হোসেন ও রকিবুল হাসান।

আগামী মঙ্গলবার গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।


ঢাকা/পরাগ