Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৮ ||  ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

সর্বজয়ী পন্টিংদের পাশে অস্ট্রেলিয়ার নারীরা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৩, ৭ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:১৫, ৭ অক্টোবর ২০২০
সর্বজয়ী পন্টিংদের পাশে অস্ট্রেলিয়ার নারীরা

অভাবনীয় এক সাফল্যের জোয়ারে ভাসলো অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট দল। টানা সর্বোচ্চ ওয়ানডে জয়ের বিশ্ব রেকর্ড স্পর্শ করলো তারা, যা ২০০৩ সালে গড়েছিল অস্ট্রেলিয়ার পুরুষ ক্রিকেট দল। বুধবার নিউ জিল্যান্ডকে ২৩২ রানে হারিয়ে সিরিজ ৩-০ তে জিতে রিকি পন্টিংয়ের ওই সর্বজয়ী দলের পাশে নাম লেখালো মেয়েরা।

২০০৩ সালের জানুয়ারি থেকে মে পর্যন্ত টানা ২১টি ওয়ানডে জিতেছিল পন্টিংয়ের অস্ট্রেলিয়া। জিতেছিল বিশ্বকাপ। ১৭ বছর পর তাদের ওই রেকর্ডে ভাগ বসালো মেগ ল্যানিংয়ের দল। ২০২১ সালের ২২ জানুয়ারি ভারতের বিপক্ষে মাঠে নামবে তারা। তাতে রেকর্ডটা শুধু নিজেদের করে নেওয়ার সুযোগ পাচ্ছে অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট দল।

২০১৭ সালের অক্টোবরে ইংল্যান্ডের কাছে শেষবার ওয়ানডে হেরেছিল অস্ট্রেলিয়া। এরপর ২০১৮ সালের মার্চে ভারতকে হারিয়ে এই অভাবনীয় জয়যাত্রা শুরু। তাদের এই রেকর্ডের পথে হোয়াইটওয়াশ হয়েছে পাকিস্তান, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা। নিউজিল্যান্ড তাদের কাছে হোয়াইটওয়াশড হয়েছে দুবার। প্রত্যেক সিরিজ ছিল তিন ম্যাচের।

টানা ২১তম ম্যাচ জয়ের পথে ভারপ্রাপ্ত অধিনায়ক রাচেল হেইনেসের ৯৬ রানের সুবাদে অস্ট্রেলিয়া ৫ উইকেটে ৩২৫ রান সংগ্রহ করে। অস্ট্রেলিয়ার কাছে সর্বোচ্চ ব্যবধানে হারের পথে নিউ জিল্যান্ড ৯৩ রানে অলআউট হয়।

এই ম্যাচে খেলতে পারেননি নিয়মিত অধিনায়ক ল্যানিং। হ্যামস্ট্রিং চোট নিয়ে ছিটকে যান বিশ্বজয়ী অধিনায়ক। ম্যাচ শেষে তিনি বলেছেন, ‘এটা ছিল কঠোর প্রচেষ্টা, বিশেষ করে দীর্ঘ সময় ধরে। টানা ২১ ম্যাচ জেতা গর্ব করার মতো ব্যাপার এবং যেভাবে আমরা এই সিরিজ জিতলাম তা আমাদের জন্য অনেক আনন্দদায়ক।’

ল্যানিংয়ের মন্তব্যে সমর্থন দিয়ে হেইনেস বলেছেন, গত তিন বছরের পথচলার দিকে তাকালে অনেক সুখের স্মৃতি তাদের হৃদয় জুড়িয়ে দেবে।

গত মার্চে দেশের মাটিতে টি-টোয়েন্টি বিশ্ব চ্যাম্পিয়নও হয়েছিল এই অস্ট্রেলিয়া।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়