RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১৪ ১৪২৭ ||  ১৩ জমাদিউস সানি ১৪৪২

‘তাঁর মতো কিংবদন্তি ছিল বলেই ফুটবল আনন্দ দেয়’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২০, ২৬ নভেম্বর ২০২০   আপডেট: ০৮:২৮, ২৬ নভেম্বর ২০২০
‘তাঁর মতো কিংবদন্তি ছিল বলেই ফুটবল আনন্দ দেয়’

ফুটবলের রাজপুত্র দিয়েগো ম্যারাডোনা আর নেই। ফুটবলের মহানায়কের প্রস্থানে শোকস্তব্ধ বিশ্ব ক্রীড়াঙ্গন।  

ম্যারাডোনার প্রয়াণের খবরে শোকাহত বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও। কিংবদন্তীর প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন। ফেসবুকে ১৯৮৬ বিশ্বকাপ হাতে ম্যারাডোনার একটি ছবি পোস্ট করেন সাকিব। সঙ্গে লিখেন, ‘এমন কয়েকজন খেলোয়াড় থাকে যাদের জনপ্রিয়তা প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে যায়। যারা সব প্রজন্মের কাছে কিংবদন্তি হয়ে উঠেন।’

‘দিয়েগো আরমান্ডো ম্যারাডোনা এমনি একজন খেলোয়াড় ছিলেন। খেলার মাঠে তার অবিশ্বাস্য প্রতিভা আর ফুটবলের প্রতি ভালোবাসার কথা না বললেই না। খেলার মাঠে তিনি সবসময়ই পরিচয় দিয়েছেন বুদ্ধিমত্তার। তাঁর মতো কিংবদন্তী খেলোয়াড় ছিল বলেই, ফুটবল আমাদের এত আনন্দ দেয়। বিদায়, দিয়েগো!’ – যোগ করেন সাকিব।

ম্যারাডোনা আর্জেন্টিনার হয়ে ৯১ ম্যাচে ৩৪ গোল করেন। চারটি বিশ্বকাপে আর্জেন্টিনাকে প্রতিনিধিত্ব করেন। আর্জেন্টিনার হয়ে ৯১টি ম্যাচে তিনি ৩৪টি গোল করেন। চারটি বিশ্বকাপে তিনি আর্জেন্টিনার হয়ে খেলেন। ১৯৮৬ সালে জিতেছিলেন ফুটবল বিশ্বকাপ। অধিনায়ক হিসেবে বিশ্বকাপ ট্রফি হাতে তুলেছিলেন। 

ওই বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে তিনি বিখ্যাত 'হ্যান্ড অফ গড’ গোলটি করেছিলেন। আবার ওই গোল করার চার মিনিটের ব্যবধানে শতাব্দীর সেরা গোলটিও করেছিলেন। তবুও ওই বিশ্বকাপ জিতিয়ে কিংবদন্তির জায়গা দখল করে নেন ম্যারাডোনা। দলের ১৪ গোলের ১০টিতেই তার অবদান। নিজে করেছিলেন ৫ গোল। সতীর্থদের দিয়ে করিয়েছিলেন আরো ৫টি। বিশ্বকাপের সেরা খেলোয়াড়ও নির্বাচিত হয়েছিলেন ম্যারাডোনা।

ইয়ামিন/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়