ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

উইলিয়ামসনের সঙ্গে বোলারদের প্রদর্শনীতে সিংহাসনে নিউ জিল্যান্ড 

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৫, ৬ জানুয়ারি ২০২১   আপডেট: ১২:৪১, ৬ জানুয়ারি ২০২১
উইলিয়ামসনের সঙ্গে বোলারদের প্রদর্শনীতে সিংহাসনে নিউ জিল্যান্ড 

টেস্ট ক্রিকেট দুর্দান্ত এক গ্রীষ্ম কাটিয়েছে নিউ জিল্যান্ড। যার দরুণ ইতিহাসে প্রথমবারের মতো টেস্ট ক্রিকেটের শীর্ষ স্থানে উঠে এসেছে তারা। 

ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ব্যবধানে হারিয়ে ‘টেস্ট সামার’ শুরু হয়েছিল কিউইদের, আর শেষও হয়েছে পাকিস্তানকে ইনিংস ব্যবধানে হারিয়ে। 

লকডাউন পরবর্তী ডিসেম্বরের শুরুতে উইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে মাঠে ফেরে নিউ জিল্যান্ড। দুই ম্যাচের সিরিজে অতিথিদের ইনিংস ব্যবধানে হারিয়ে ধবলধোলাই করে। 

ডিসেম্বরের শেষে পাকিস্তানের বিপক্ষে খেলতে নামে দুই ম্যাচের সিরিজ। এতে একটিতে ১০১ রানের বড় ব্যবধানে ও অন্য একটিতে ইনিংস ব্যবধানে জেতে কেন উইলিয়ামসনের দল। 

ধারাবাহিক সাফল্যে নিউ জিল্যান্ড এখন টেস্ট ক্রিকেটের রাজা। নিউ জিল্যান্ডের সাফল্যের রূপকার অধিনায়ক কেন উইলিয়ামসন৷ সঙ্গে টেস্ট ম্যাচ জিততে দরকার প্রতিপক্ষের ২০ উইকেট। বোলাররা নিজেদের দায়িত্ব পালন করেছেন পুরোপুরিভাবে। 

উইলিয়ামসনসহ দলের ব্যাটসম্যানরা খেলেছেন দুর্দান্ত। বোলাররা ছিলেন প্রতিপক্ষের ত্রাস স্বরূপ। তবে কিউই অধিনায়ক অন্য সবার সঙ্গে যেনো ছাপিয়ে গেলেন নিজেকে। আইপিএলের মতো ধুম-ধাড়াক্কা ক্রিকেট খেলে এসে সাদা পোশাকে ধর্য্যের খেলায় ফুল মার্কস পেয়েছেন। খেলেছেন ক্যারিয়ার সেরা টেস্ট ইনিংস।

সর্বশেষ তিন ইনিংসে তার রান যথাক্রমে ২৫১, ১৫০ ও ২৩৮। সবুজ গলিচায় তার ব্যাটে যেনো ফুটছে রানের ফোয়ারা। দুর্দান্ত খেলেছেন হেনরি নিকোলস, টম লাথামরা। স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানকে ছাড়িয়ে  কিউই কাপ্তান টেস্ট ক্রিকেটে ৭ হাজার রান পূর্ণ করেন পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে।

এ ছাড়া তৃতীয় কিউই ব্যাটসম্যান হিসেবে ৭ হাজার রানের ক্লাবে নাম লেখান উলিয়ামসন। স্টিফেন ফ্লেমিং ৭১৭২ ও রস টেইলর ৭৩৭৯ রান নিয়ে উইলিয়ামসনের সামনে আছেন। যেভাবে এগোচ্ছেন তিনি তাদেরও ছাড়িয়ে যাবেন দ্রুত।

ব্যাটসম্যানদের সঙ্গে পাল্লায় কম যায়নি বোলারারাও। ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, কাইল জেমিসন ও নীল ওয়েগনারের বোলিং তোপে উইন্ডিজ-পাকিস্তানের ব্যাটসম্যানরা ছিলো দিশেহারা। 

সর্বশেষ পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ১১ উইকেটসহ চার ম্যাচে কাইল জেমিসন একাই নিয়েছে ২৭ উইকেট। সমান ম্যাচে টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট নেন ১৪ উইকেট ও নীল ওয়েগনার তিন ম্যাচে নেন ১৩ উইকেট। চার ম্যাচে এই চার পেসার সম্মিলিতভাবে দুই দলের নিয়েছেন ৬৮ উইকেট! 

উইলিয়ামসন-নিকোলসদের সঙ্গে সাউদি-জেমিসনদের এমন পারফরম্যান্সে নিউ জিল্যান্ডকে বসিয়েছে টেস্ট ক্রিকেটের শীর্ষাসনে। 

ঢাকা/রিয়াদ/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়